অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে জঙ্গি অর্থায়নের অভিযোগে একজন গ্রেপ্তার


বাংলাদেশের হবিগঞ্জে জঙ্গি অর্থায়ন ও দেশ বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকার অভিযোগে তুরস্ক ফেরত এক প্রবাসীকে গ্রেপ্তার করেছে সিআইডি। গ্রেপ্তারের পর হবিগঞ্জ মডেল থানায় তার বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করা হয়। গ্রেপ্তারকৃত মোশতাকের ব্যাঙ্ক একাউন্টে কোটি কোটি টাকা লেনদেনের প্রমাণ পেয়েছে সিআইডি।

মোশতাক অবশ্য বলেছেন, এসব টাকা তুরস্কের বিভিন্ন ব্যক্তির কাছ থেকে মুসলিমদের কল্যাণে দান ও মসজিদ-মাদ্রাসার জন্য এনেছেন। পুলিশ বলছে, মোশতাক ১০/১১ বছর আগে অবৈধভাবে তুরস্ক যান। সেখানে পাঁচ বছর অবস্থান করেন। এসময় জঙ্গি সংগঠন ও ব্যক্তির সঙ্গে সম্পর্ক গড়ে তুলেন। দেশে ফেরার পর তিনি জঙ্গি তৎপরতা বৃদ্ধি ও দেশ বিরোধী কর্মকান্ড পরিচালনার জন্য অর্থ সংগ্রহ করেন।

সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেন, গ্রেপ্তারকৃত মোশতাকের ফেসবুক একাউন্টে বন্ধুদের তালিকায় তুরস্ক ও সিরিয়ার একাধিক নাগরিক রয়েছেন। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগের বিষয়টিও তদন্তে বেরিয়ে এসেছে। পুলিশ মোশতাকের ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন জানিয়েছে।

ওদিকে ২০০৫ সালে দেশব্যাপী একযোগে বোমা হামলা চালানোর মামলায় ১৪ জেএমবি সদস্যকে ২০ বছর করে সশ্রম কারাদন্ড দিয়েছে টাঙ্গাইলের একটি আদালত। রায়ে কারাদন্ডের পাশাপাশি আসামীদের ১০ হাজার টাকা অর্থদন্ড ও অনাদায়ে আরো একবছর বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

XS
SM
MD
LG