অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের ফেরত পাঠাতে চাপ অব্যাহত রাখবে: রবার্ট মিলার


রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার।

শনিবার দেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম জেলায় বন্যা দুর্গত এলাকায় ত্রান বিতরন কালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের সম্মানের সাথে ও নিরাপদে নিজ দেশে প্রত্যাবর্তনের জন্য যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের অন্যান্য রাষ্ট্র মিলে যা যা করা দরকার তা সবই করা হবে। তিনি বলেন, রোহিঙ্গাদের সাহায্যের জন্য যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের পাশে আছে এবং সবসময় থাকবে। তিনি এসময় কুড়িগ্রামের বন্যা দুর্গতদের জন্য যুক্তরাষ্ট্রের এক লাখ ডলারের সহায়তা ঘোষণা করেন।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসন দ্বিতীয় দফায় ব্যর্থ হওয়ার জন্য মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বাংলাদেশকে দোষারোপ করেছে। গত বৃহস্পতিবার প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গাকে মিয়ানমার ফেরত নিতে চাইলেও রোহিঙ্গাদের অনিচ্ছা ও নানা শর্তের মুখে তা ভেস্তে যায়।

এদিকে, জাতিসংঘ বলেছে বাংলাদেশ নয়, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে প্রস্তুত নয় মিয়ানমার সরকার। জাতিসংঘের আবাসিক ও মানবিক সহায়তা বিষয়ক সমন্বয়ক কেনিউট অস্টবাই বলেছেন, রাখাইনের বর্তমান পরিস্থিতি রোহিঙ্গাদের নিরাপদ এবং সম্মানজনক প্রত্যাবাসনের অনুকূল নয়।

please wait

No media source currently available

0:00 0:01:03 0:00

XS
SM
MD
LG