অ্যাকসেসিবিলিটি লিংক

তরুণদের কল্যাণে জীসান


সোলায়মান আহমেদ জীসান

তরুণ সমাজকর্মী মো: সোলায়মান আহমেদ জীসান। সামাজিক কর্মকান্ডের পাশাপাশি যুব সমাজ কে বিভিন্ন ধরনের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দিয়ে থাকেন তিনি। সারা বাংলাদেশে প্রায় ৫ হাজারেরও বেশি মানুষকে ইতিমধ্যে তিনি দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দিয়েছেন। শুধু বাংলাদেশই নয়, বিশ্বের কয়েকটি দেশের তরুণদের দক্ষতা উন্নয়নমূলক অনলাইন প্রশিক্ষণ ও ইন্টারভিউ দিয়ে যাচ্ছেন এই তরুণ। জীসান তার পাবলিক স্পীকিং ও মোটিভেশনাল স্পীচ এর মাধ্যমে তরুণদেরকে প্রতিনিয়ত ভাল কাজে উৎসাহ যোগাচ্ছেন।

অষ্টম শ্রেণিতে থাকা অবস্থায় ডেল কানের্গীর একটি বই তার হাতে আসে, বইটির নাম ‘বড় যদি হতে চান’। বইটির মধ্যে থাকা একটি বার্তা “দৃষ্টিভঙ্গির পরিবর্তনের মাধ্যমে তার নিজের জীবনকে পরিবর্তন করতে পারে’ - তাকে খুব প্রভাবিত করতে শুরু করে। এতে জীসানের মনো-জাগতিক চিন্তাধারা পুরোপুরি বদলে যায়।

নিজের ব্যক্তিগত জীবনে জীসান ইতিবাচক দৃষ্টিভঙ্গির চর্চা শুরু করেন। সাথে শুরু করেন সমাজ ও মানব কল্যাণে কাজ করা। ২০১৪ সাল থেকে তিনি বিভিন্ন দেশী ও আন্তর্জাতিক সামাজিক সংগঠনের সাথে স্বেচ্ছাসেবী হিসেবে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছেন। প্রাকৃতিক দুর্যোগগুলিতে তিনি মা্নুষের কল্যাণে কাজ করার জন্য ছুটে গেছেন। করোনা দুর্যোগ শুরুর প্রথম থেকেই সে তার নিজ এলাকা সহ ও অন্যান্য এলাকার অসহায় আর্থিক কষ্টে পড়া মানুষদেরকে খাদ্য সামগ্রী ও আর্থিক সহায়তা প্রদানে কাজ করেছেন।

পেশায় বেসরকারী চাকুরীজীবি জীসান বর্তমানে ‘গ্লোবাল ল থিংকার্স সোসাইটি’ নামক একটি অলাভজনক সামাজিক সংগঠনের জয়েন্ট সেক্রেটারী হিসেবে যুক্ত আছেন। ‘গ্লোবাল ল থিংকার্স সোসাইটি’ এর মাধ্যমে চলতি বছর জুলাই মাসের ১৭ ও ১৮ তারিখে করোনাকালীন আন্তর্জাতিক অনলাইন যুব সামিট আয়োজন করার কারনে লন্ডনের ‘ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে’ গ্লোবাল ল থিংকার্স সোসাইটির আয়োজকদের মাঝে তার নামও লিপিবদ্ধ হয়। এ সামিটে ১০০টি দেশের প্রতিনিধি অংশগ্রহন করে, ৪৫০৭ জন অংশগ্রহনকারী অনলাইন রেজিষ্ট্রেশন করে, ৫৫ জন স্পীকার বক্তব্য দেন এবং বিশ্বের ২২ জন তরুণকে তাদের সামাজিক অবদানের জন্য এওয়ার্ড দেয়া হয়।

সামাজিক কর্মকান্ড ও যুব উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য তিনি গত বছর ‘সাউথ এশিয়ান ইয়ূথ লিডারশীপ এওয়ার্ড ২০১৯’ ছাড়াও ভারত থেকে মানবতামূলক কাজে সেরা মানবকর্মী হিসেবে জন্য ‘হিউমেনিটেরিয়ান এ্যাওয়ার্ড’ পেয়েছেন। এছাড়াও তার ঝুঁলিতে জমা হয়েছে অসংখ্য পুরষ্কার ও সম্মানজনক সার্টিফিকেট।

কর্মময় অতীত দিনগুলির মত ভবিষ্যত দিনগুলিতেও মানব কল্যাণে কাজ করে যেতে চান তিনি।

XS
SM
MD
LG