অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সিপিডি  সরকারের ব্যাংক কমিশন গঠনের উদ্যোগকে সমর্থন ও স্বাগত জানিয়েছে


বাংলাদেশের বেসরকারি অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি সরকারের ব্যাংক কমিশন গঠনের উদ্যোগকে সমর্থন ও স্বাগত জানিয়েছে।

শনিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে সিপিডি এর বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন বর্তমানে দেশের ব্যাংকিং খাত কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে জিম্মি হয়ে পড়ায় পুরো অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়েছে। এ প্রেক্ষাপটে অর্থনীতির বাঁক ফেরাতে হলে ব্যাংকিং খাত পুনর্গঠন ও পুনর্বিন্যাস জরুরী বলে উল্লেখ করে তিনি বলেন দেশের বর্তমানে নাগরিক সমাজ অসহায় আতংক নিয়ে ব্যাংকিং খাতের ভয়ংকর ও ভঙ্গুর পরিস্থিতির দিকে তাকিয়ে আছে। তিনি বলেন অব্যাহত ভাবে বাড়ছে মন্দ ঋণ, ঘাটতি দেখা দিয়েছে ব্যাংকের পুঁজি, নিরাপত্তা সঞ্চিতি ও লাভে এবং সমস্যা তৈরি হয়েছে আমানত ও ঋণের সুদহার নিয়ে।

লোক দেখানো কমিশন গঠন করে লাভ নাই বলে সতর্ক করে দিয়ে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন প্রস্তাবিত কমিশন হতে হবে সম্পূর্ণ স্বাধীন যাতে প্রতিষ্ঠানটি ব্যাংকিং খাতকে বর্তমান দুর্দশা থেকে মুক্ত করতে পারে। উল্লেখ্য, অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল সম্প্রতি ব্যাংকিং খাতের সংস্কারের লক্ষ্যে কমিশন গঠনের বিষয়ে সরকারের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00


XS
SM
MD
LG