অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৪,৬৫৭ জন


বিশ্বব্যাপী করোনা মহামারিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা যখন প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে তখন বাংলাদেশেও তা বাড়ছে উল্লেখযোগ্য হারে।
সরকারের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নাসিমা সুলতানা রোববার এক অনলাইন ব্রিফিং এ জানিয়েছেন গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে রেকর্ড সংখ্যক ৮৮৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন যার ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪,৬৫৭ জন। একই সময়ে দেশে আরও ১৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৮ জনে। তিনি জানান এসময় আক্রান্তদের মধ্যে আরও ২৩৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২৬৫০ জন।
এদিকে, বাংলাদেশে মে মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ করোনা ভাইরাসরে প্রাদুর্ভাব চরম পর্যায়ে পৌছাতে পারে বলে সরকারে নিয়োগকৃত একটি বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদনে জানানো হয়েছে। সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের কাছে জমা দেওয়া ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে চলতি মাসের তৃতীয় সপ্তাহের দিকে করোনা সংক্রমণ চরম আকার ধারণ করতে পারে এবং পরবর্তী বেশ কয়েক দিন এই পরিস্থিতি স্থির থাকতে পারে। তারা প্রত্যাশা করেছেন জুন মাসের শেষ নাগাদ সংক্রমণের মাত্রা অনেকাংশে কমে যাবে। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে বিশেষজ্ঞ কমিটির সদস্যরা অবশ্য বলেছেন যে সকল বিধি নিষেধ আরোপ করা হয়েছে সেগুলো শিথিল অথবা তুলে নিলে তাঁরা যে পূর্বাভাস দিয়েছেন তা ভুল প্রমাণিত হতে পারে ।
অপরদিকে, সাংবাদিক নেতারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যে সকল সংবাদকর্মী মারা গেছেন তাদের প্রত্যেককে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের এক যৌথ সভা শেষে নেয়া প্রস্তাবে এ দাবি জানিয়ে বলা হয়েছে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে এ পর্যন্ত তিনজন সাংবাদিকের মৃত্যু হয়েছে ও আরও অন্তত ৮০ জন গণমাধ্যম কর্মী আক্রান্ত হয়ে হাসপাতাল ও ঘরে চিকিৎসাধীন আছেন। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার করোনা আক্রান্ত এসকল সংবাদকর্মীদের দেখ ভালের বিষয়ে মালিক পক্ষের উদাসীনতার কড়া সমালোচনা করে সাংবাদিক নেতারা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন । এই কঠিন সময়ে সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষা, সাংবাদিক ছাটাই বন্ধ সহ তাঁদের বকেয়া বেতন ভাতা পরিশোধ না করা হলে সাংবাদিক ইউনিয়ন কর্ম বিরতি পালন ও ধর্মঘটের মত কঠিন কর্মসূচীতে যেতে বাধ্য হবে বলে তাঁরা সতর্ক করে দেন ।
XS
SM
MD
LG