অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ২৬৩৫ জন করোনা রোগী শনাক্ত


বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা লাগামহীন ভাবে বেড়ে চলেছে যখন গত ২৪ ঘণ্টায় ২৬৩৫ জন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা শনিবার জানিয়েছে সরকারের স্বাস্থ্য অধিদপ্তর।
স্বাস্থ্য অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তা অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা এক অনলাইন ব্রিফিং এ জানিয়েছেন একই সময়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫ জন । তিনি বলেন এনিয়ে এ পর্যন্ত দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাড়ালো ৬৩,০২৬ জন এবং মৃতের সংখ্যা দাড়ালো ৮৪৬ জন। দেশে এ পর্যন্ত ১৩,৩২৫ জন রোগী
সুস্থ হওয়ারও খবর দিয়েছেন তিনি ।
এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিশেষজ্ঞ মাইক রায়ান বলেছেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনা সংক্রমণের বিস্ফোরণ এখনো ঘটেনি। তিনি বলেন দক্ষিন এশিয়ায় ভারত,পাকিস্তান, বাংলাদেশসহ ঘনবসতিপূর্ণ দেশগুলোতে এখনো সংক্রমণের হার তুলনামূলক কম । তবে তিনি বলেন এ সকল দেশে সংক্রমণের বিস্ফোরণের শঙ্কাকে উড়িয়ে দেওয়া যায় না।
অন্যদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত দ্রুত সময়ে করোনা ভাইরাস শনাক্তের অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া। এ সম্পর্কিত কমিটি তাদের পরীক্ষার ফলাফলের প্রতিবেদন আগামী বুধবারের নাগাদ ওষুধ প্রশাসনে জমা দিতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেছেন । গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানী ড. বিজন কুমার শীলের নেতৃত্বে চার সদস্যের একটি দল এই অ্যান্টিবডি কিটটি তৈরি করেছেন যার নাম দেয়া হয়েছে জি র‍্যাপিড ডট ব্লট। গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের এই দলটি একটি অ্যান্টিজেন কিটও উদ্ভাবন করেছেন যার পরীক্ষা নিরীক্ষার কাজ চলছে বলে জানা গেছে।
please wait

No media source currently available

0:00 0:01:42 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG