অ্যাকসেসিবিলিটি লিংক

রামপাল বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে জনগণকে সঠিক তথ্য দিচ্ছে না সরকার: সুলতানা কামাল


সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক সুলতানা কামাল অভিযোগ করেছেন যে, সরকার সুন্দরবনের সন্নিকটে নির্মিতব্য রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে জনগণকে সঠিক তথ্য দিচ্ছে না।

বুধবার ঢাকায় রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ওপর এক গোল টেবিল আলোচনায় সুলতানা কামাল বলেন, তারা ঐ বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কোণ রাজনীতি করছেন না। তিনি বলেন, এ বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের কারনে দেশের পরিবেশ, জন স্বাস্থ্য এবং সর্বোপরি সুন্দরবন ও এর জীববৈচিত্রের ওপর যে নেতিবাচক প্রভাব পড়বে সে বিষয়গুলো নিয়ে তারা এপর্যন্ত সাতটি বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেছেন সরকারের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে। কিন্তু সরকার এসকল বিষয়গুলো গোচরে না নিয়ে এক তরফা ভাবে প্রকল্পটি নিয়ে এগিয়ে যাচ্ছে।

ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের পরিবেশ বিজ্ঞানী ডেনিস লেমনি স্কাইপের মাধ্যমে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তাঁর একটি গবেষণা পত্র উপস্থাপন করেন। যাতে তিনি বলেছেন, আগামী ৬০ বছরে ৯৮ ভাগ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতায় কেন্দ্রটি ৩৮ মিলিয়ন টন ছাই উৎপাদন করবে।

এছাড়া, ওই বিদ্যুৎ কেন্দ্র থেকে যে পরিমাণ সেলেনিয়াম এবং পারদ উৎপাদন হবে যা সুন্দরবনের জীববৈচিত্র, নদীর মাছ এবং এর সাথে সম্পৃক্ত মানুষকে মারাত্মক ঝুঁকিতে ফেলবে বলে তিনি উল্লেখ করেন। ঢাকা থেকে জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:00:47 0:00

XS
SM
MD
LG