অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা মহামারির মধ্যে বাংলাদেশে প্রবাসী শ্রমিকদের চাকরির নিরাপত্তা নিশ্চিতে আইএলওকে আহ্বান


বিশ্বজুড়ে পোশাকের ক্রেতারা যাতে তাদের ক্রয়াদেশ বাতিল না করে সে জন্য তাদের ওপর চাপ প্রয়োগের জন্য জাতিসংঘের শ্রম বিষয়ক সংস্থা আইএলও এর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

নয় দিন ব্যাপী আইএলওর ভার্চুয়াল এক বৈশ্বিক সম্মেলনের শেষ দিন বৃহস্পতিবারে যোগ দিয়ে বাংলাদেশের শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এ আহ্বান জানিয়ে বলেন করোনাকালে ক্রয়াদেশ বাতিলের কারণে দেশের অনেক গার্মেন্টস মালিক বাধ্য হয়ে তাদের কারখানা বন্ধ করে দিয়েছেন যার ফলে হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিকদের ওপর এর যে প্রভাব পড়েছে তা নিয়ে আলোচনা করতেই এই ভার্চুয়াল সম্মেলন আয়োজন করে আইএলও। শ্রম প্রতিমন্ত্রী তার বক্তব্যে করোনা মহামারির মধ্যে প্রবাসী শ্রমিকদের চাকরির নিরাপত্তা নিশ্চিতে আইএলওকে ভূমিকা রাখারও আহবান জানিয়েছেন।

এদিকে করোনা মহামারির মধ্যে প্রায় দশদিন যাবত বাংলাদেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল এবং মধ্যাঞ্চলের ১৪ জেলা বন্যা কবলিত থকার পর সেখানে অতিসম্প্রতি পরিস্থিতির উন্নতি হলেও বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে প্রথম দফার বন্যা কমলেও উজানে ভারী বৃষ্টির কারণে চলতি সপ্তাহেই আরও বড় বন্যা হওয়ার আশংকা দেখা দিয়েছে। সতর্কীকরণ কেন্দ্রের এক পূর্বাভাসে বলা হয়েছে এবারের বন্যা মাসব্যাপী স্থায়ী হতে পারে দ্বিতীয় দফা বন্যার পদধ্বনি ইতিমধ্যেই শুনা যাচ্ছে যখন উজানে ভারতের পাহাড়ি এলাকার পানির ঢলে এবং সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারনে দেশের উত্তর পূর্বাঞ্চলের সুনামগঞ্জ জেলায় সুরমা নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হলে শুক্রবার জেলা শহরের বিভিন্ন এলাকা এবছরেরে বর্ষা মৌসুমে দ্বিতীয় বারের মত প্লাবিত হয়েছে। এছাড়া জেলাটির দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, তাহিপুর ও জামালগঞ্জ উপজেলার বিভিন্ন রাস্তা ও নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে । দেশের উত্তরাঞ্চল থেকে সংবাদদাতারা জানিয়েছেন সেখানে ব্রহ্মপুত্র,যমুনা, তিস্তা,ধরলা এবং তাদের শাখা প্রশাখার পানি ক্রমাগত ভাবে বাড়ছে।

please wait

No media source currently available

0:00 0:02:14 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG