অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারকে ২৫ হাজার রোহিঙ্গার নয়া তালিকা


মিয়ানমারকে আরো ২৫ হাজার রোহিঙ্গার একটি তালিকা দিয়েছে বাংলাদেশ। প্রত্যাবাসনের লক্ষ্যে দেয়া এই তালিকায় এর আগে ৩০ হাজার রোহিঙ্গার নাম দেয়া হয়। ঢাকা সফররত মিয়ানমারের পররাষ্ট্র সচিবের কাছে তালিকা দিয়ে বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেছেন, যাচাই করুন, দেখুন। ২০১৭ সালে প্রত্যাবাসন চুক্তি সইয়ের পর একজন রোহিঙ্গাও ফিরে যেতে পারেনি।

বাংলাদেশ বরাবরই প্রত্যাবাসনে আগ্রহী। মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে দু’দিন রোহিঙ্গা ক্যাম্পে কাটানোর পর ঢাকায় ফিরে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসানের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। এই বৈঠকে প্রত্যাবাসন শুরু নিয়ে আলোচনা হলেও কোন সিদ্ধান্ত হয়নি। রোহিঙ্গারা মিয়ানমার প্রতিনিধি দলকে সোজা-সাপটা জানিয়ে দিয়েছে, নাগরিকত্ব ছাড়া তারা দেশে ফিরতে আগ্রহী নয়। এখানে আস্থার সংকটই বেশি। বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, রোহিঙ্গারা নাগরিকত্ব ছাড়া নিরাপত্তার বিষয়টির ওপর জোর দিচ্ছে। তারা বলছে, ফিরে যাওয়ার পর চলার স্বাধীনতা, অর্থনৈতিক কর্মকা-ের স্বাধীনতা ও তাদের নিজেদের ভিটেমাটিতে ফিরে যাওয়ার স্বাধীনতা।


মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে বলেছেন, ২০১৮ সালের ২০শে জানুয়ারি থেকেই তারা প্রত্যাবাসন শুরুর অপেক্ষায় ছিলেন। কিন্তু রোহিঙ্গারা যাননি। তারা ফিরবেন কিনা এটা তাদের বিষয়। ক্যাম্পে আমরা তাদের সঙ্গে কথা বলেছি। আমরা জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে সমাধান খুঁজবো।

please wait

No media source currently available

0:00 0:01:09 0:00

XS
SM
MD
LG