অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাকালীন ও পরবর্তীতে জঙ্গিবাদ ও ধর্মীয় উগ্রবাদ ব্যাপকহারে বাড়তে পারে


বিশেষজ্ঞ ও বিশ্লেষকগণ বলছেন, করোনা সংক্রমণের সময়কাল এবং এর পরবর্তী সময়ের যে বিপাক ও বিপন্নতা, বিশেষ করে যে বড় ধরনের অর্থনৈতিক সংকটের জন্ম দিচ্ছে ও দিতে পারে তা বাংলাদেশে জঙ্গিবাদ ও ধর্মীয় উগ্রবাদকে ব্যাপকহারে বাড়িয়ে তুলতে এবং জঙ্গিবাদ পুনরুত্থানের ব্যাপক সম্ভাবনার সৃষ্টি করতে পারে।

তারা বলেছেন, ২০১৬ সালের ১ জুলাইয়ের হলি আর্টিজান জঙ্গি হামলার পরে যেসব ছোট-বড় অভিযান এবং নানাবিধ উদ্যোগ কর্তৃপক্ষীয়ভাবে নেয়া হচ্ছে এবং হয়েছে তাতে জঙ্গিবাদকে সমূলে উৎপাটন বা বিনাশ করা গেছে- এমনটা মনে করার কোন কারণ নেই। বিশেষজ্ঞগণ মনে করেন, করোনাকালের সংকটের মধ্যে এবং অর্থনৈতিক বিপন্নতারকালকে জঙ্গিরা কাজে লাগায় এবং বাংলাদেশেও এমনটি যে ঘটছে না- তা বলা যাবে না। এছাড়া বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীও জঙ্গিবাদ পুনরুত্থানকে বিপদজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দিতে পারে। এ সম্পর্কে বিশ্লেষণ করেছেন, বিশিষ্ট নিরাপত্তা বিশ্লেষক ও গবেষক অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন।

SA ho
SA ho

তিনি বর্তমান চলমান সময়কালকে জঙ্গিবাদ পুনরুত্থানের বিস্তারের সময়কাল বা ব্রিডিং পিরিয়ড বলে মনে করেন।

বিশেষজ্ঞ এবং বিশ্লেষকগণ মনে করেন, সরকারসহ সংশ্লিষ্ট সকলকে করোনাকালীন ও পরবর্তীতে জঙ্গিবাদের উত্থান যাতে না ঘটতে পারে সে লক্ষ্যে সদা-সর্বদা সজাগ থাকতে হবে। প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে এখনই।

please wait

No media source currently available

0:00 0:04:36 0:00


XS
SM
MD
LG