অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপদ সড়কের দাবিতে গ্রেপ্তার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীসহ ৪২ জনের জামিন মঞ্জুর হয়েছে


নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় গ্রেপ্তার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীসহ ৪২ জনের জামিন মঞ্জুর হয়েছে। আগে কয়েক দফা জামিন নাকচ হলেও ঢাকার পৃথক আদালতে রোববার তাদের জামিন মঞ্জুর হয়।

শুনানিতে আসামি পক্ষের আইনজীবীরা দাবি করেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া শুধুমাত্র হয়রানি করতে এসব শিক্ষার্থীদের গ্রেপ্তার করা হয়। আসামিরা যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, মামলার এজাহারে তা উল্লেখ করেনি পুলিশ।

বেসরকারি ইস্ট ওয়েস্ট, নর্থ সাউথ, সাউথ ইস্ট এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ২২ জন শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেন ঢাকার মুখ্য মহানগর হাকিম মো. সাইফুজ্জামান হিরো এবং মহানগর হাকিম এ কে এম মাইনুদ্দীন সিদ্দিকীর আদালত।

শিক্ষার্থীদের পক্ষের আইনজীবী মহিউদ্দিন ফারুকী জানিয়েছেন, ঈদ ও পরীক্ষা-এই দুই গ্রাউন্ডে বিচারকরা জামিন দিয়েছেন।

এছাড়া শিক্ষার্থীদের আন্দোলনের সময় পৃথক থানায় দায়ের করা মামলায় আরও ২০ জনের জামিন হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (প্রসিকিউশন) আনিসুর রহমান।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদর আন্দোলন চলাকালে গত ৬ই আগস্ট রাজধানীর বাড্ডা ও বসুন্ধরা এলাকায় শিক্ষার্থীদের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। ওই দিনের ঘটনায় বাড্ডা ও ভাটারা থানার দুই মামলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অন্তত ৭৫ জনকে আটক করে পুলিশ। পরে তাদের মধ্যে ২২ জনকে গ্রেপ্তার দেখিয়ে দুই দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ছাত্র আন্দোলনে বিভিন্ন থানায় এ পর্যন্ত ৫২টি মামলায় শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

ওদিকে শিক্ষার্থীদের আন্দোলনের সময় গ্রেপ্তার খ্যাতিমান আলোচিত্রী শহীদুল আলম ও আন্দোলনকারী শিক্ষার্থীদের মুক্তি চেয়ে বিবৃতি দিয়েছেন ১০ জন নোবেল বিজয়ী। ওই বিবৃতিতে স্বাক্ষর করেছেন বিশ্বের আরো ১৩ জন বিশিষ্ট ব্যক্তি। বিবৃতিটি বিখ্যাত মার্কিন অভিনেত্রী ও মানবাধিকার কর্মী শ্যারন স্টোন তার টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেন।

বিবৃতি দাতাদের মধ্যে শান্তিতে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, তাওয়াক্কুল কারমান, শিরিন এবাদি রয়েছেন। বিবৃতিদাতারা সকল নাগরিকের মানবাধিকার, বাকস্বাধীনতা, সমাবেশের স্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে বাংলাদেশের সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:02:18 0:00

XS
SM
MD
LG