অ্যাকসেসিবিলিটি লিংক

মানুষের খাদ্যাভাস বদলানোর অভিপ্রায় নেই সরকারের: ভারতের কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন


ভারতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহের পর দেশের কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক সহ বেশ কয়েকটি মন্ত্রকের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন আশ্বাস দিয়েছেন, মানুষের খাদ্যাভাস বদলানোর কোনও অভিপ্রায় নেই কেন্দ্রীয় সরকারের।

পশুবাজারে গবাদি পশু কেনাবেচা সংক্রান্ত সাম্প্রতিক কেন্দ্রীয় বিজ্ঞপ্তি ঘিরে অশান্তি, ক্ষোভ ছড়িয়েছে দেশের নানা রাজ্যে। কেন্দ্রের বিজ্ঞপ্তিতে কসাইখানায় জবাই করার জন্য কোনও গরু পশুবাজারে কেনাবেচার জন্য আনা চলবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। এটা ঘুরিয়ে গোমাংস খাওয়ার অধিকারে হস্তক্ষেপ বলে মনে করছে দেশের বেশ কয়েকটি রাজ্যের বিশেষ কিছু সম্প্রদায়, যাদের খাবারের মেনুতে গোমাংস অন্যতম।

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিকে ফ্যাসিবাদী আখ্যা দিয়ে প্রস্তাব পাশ হয়েছে কেরল বিধানসভায়। বিজ্ঞপ্তির নিন্দা করে প্রস্তাবও গৃহীত হয়েছে মেঘালয় বিধানসভায়ও। প্রতিবাদে সরব তামিলনাড়ু, কর্নাটক রাজ্যও।

কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন আজ বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশের পরই নিয়মবিধি তৈরি করা হয়। তারপর এক মাসের সময়সীমা বেঁধে বিজ্ঞপ্তি দেওয়া হয়। কিছু সুপারিশ এসেছে, যেগুলি নিয়মবিধিতে ঢোকানো হয়েছে। নিয়মবিধি তৈরির পিছনে মানুষের খাদ্যাভাস পরিবর্তনের কোনও উদ্দেশ্য নেই কেন্দ্রীয় সরকারের গোমাংস কেনাবেচার ব্যবসায় কোনও বাধাবিঘ্ন তৈরির বাসনাও নেই কেন্দ্রের বলে জানিয়েছেন তিনি। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00

XS
SM
MD
LG