অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমের নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক যুদ্ধ’ ঘোষণার নামান্তর:বেলারুশ


Belarusian dissident journalist Raman Pratasevich gestures while speaking at a news conference at the National Press Center of Ministry of Foreign Affairs in Minsk, Belarus, June 14, 2021. (Ramil Nasibulin/BelTA pool photo via AP)

বেলারুশের পররাষ্ট্রমন্ত্রক মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে তাদের দেশের বিরুদ্ধে পশ্চিমের  নিষেধাজ্ঞাকে বেলারুশ প্রায় অর্থনৈতিক যুদ্ধ ঘোষনা বলেই মনে করছে। মন্ত্রকের এই বিবৃতি প্রকাশের একদিন আগে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডা বলেছে যে গত মাসে একজন ভিন্নমতাবলম্বী সাংবাদিককে গ্রেপ্তার করার জন্য বেলারুশ যে একটি যাত্রীবাহী বিমানকে অবতরণে বাধ্য করেছিল তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে তারা বেলারুশের অনেক শীর্ষ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

বেলারুশের পররাষ্ট্রমন্ত্রক মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে তাদের দেশের বিরুদ্ধে পশ্চিমের নিষেধাজ্ঞাকে বেলারুশ প্রায় অর্থনৈতিক যুদ্ধ ঘোষনা বলেই মনে করছে। মন্ত্রকের এই বিবৃতি প্রকাশের একদিন আগে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডা বলেছে যে গত মাসে একজন ভিন্নমতাবলম্বী সাংবাদিককে গ্রেপ্তার করার জন্য বেলারুশ যে একটি যাত্রীবাহী বিমানকে অবতরণে বাধ্য করেছিল তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে তারা বেলারুশের অনেক শীর্ষ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করবে। ইউরোপীয় ইউনিয়ন আরও বলেছে যে পটাশ এবং পেট্রলিয়াম পণ্যের মতো বেলারুশের প্রধান রপ্তানি পণ্যগুলোকে লক্ষ্য করে তারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার কথা ভাবছে।

বেলারুশের পররাষ্ট্র মন্ত্রক বলেছে,“ইউরোপীয় ইউনিয়ন উদ্দেশ্য- প্রণোদিত ভাবে জনগণের বিরুদ্ধে ধ্বংসাত্মক ব্যবস্থা নিচ্ছে যাতে করে, তাদের অভিযোগ অনুযায়ী,“এই সরকারকে আর্থিক ভাবে নিঃস্ব করে ফেলা যায় । বস্তুত এটি অর্থনৈতিক যুদ্ধ ঘোষণারই কাছাকাছি”।

এই গ্রেপ্তারকৃত সাংবাদিক রামান প্রাতাসেভিচ একটি চ্যানেলের যুগ্ম-প্রতিষ্ঠাতা ছিলেন যাতে মেসেজিং অ্যাপ ‘এর মাধ্যমে কর্তৃত্ববাদি প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে প্রতিবাদ আয়োজন করা যেত। তাঁর গ্রেপ্তারের পর ২৬ বছর বয়সী এই সাংবাদিককে রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়েছে যেখানে তিনি অশ্রুসজল চোখে তাঁর কৃতকর্মের জন্য অনুশোচনা করছিলেন এবং লুকাশেঙ্কোর প্রশংসা করছিলেন। তবে লুকাশেঙ্কোর সমালোচকরা বলছেন প্রাতাসেভিচকে এ রকম মন্তব্য করতে বাধ্য করা হয়েছিল। (সুত্র: রয়টার্স, এপি)

XS
SM
MD
LG