অ্যাকসেসিবিলিটি লিংক

বেলজিয়ামের পুলিশ সন্ত্রাসী হামলায় সম্পৃক্ত সন্দেহভাজন ব্যক্তিকে খুঁজছে


বেলিজিয়ামের পুলিশ ব্রাসেলস বিমান বন্দরে এবং পাতাল রেলের একটি স্টেশনে মঙ্গলবারের সন্ত্রাসী বোমা বিস্ফোরণের সঙ্গে সম্পৃক্ত সন্দেহভাজন একটি লোকের ছবি প্রকাশ করেছে যাকে পুলিশ খুঁজছে। ঐ আক্রমণে অন্তত ৩৪ জন প্রাণ হারিয়েছে। ইসলামিক স্টেট মঙ্গলবারের এই হত্যাযজ্ঞের দায় স্বীকার করেছে।

ক্লোজড সার্কিট টেলিভিশন থেকে নেওয়া এই ছবিতে দেখা যাচ্ছে যে কালো টুপি , হাল্কা রঙের জ্যাকেট এবং সান গ্লাস পরা এক ব্যক্তি, আরও দু জনের পাশপাশি বিমান বন্দরের মালবাহি ট্রলি ঠেলছে। ঐ লোকদের আত্মঘাতী বোমাবাজ বলে মনে করা হচ্ছে। কর্তৃপক্ষ বলছে যে লোকটির সন্ধান করা হচ্ছে সে বিমান বন্দর থেকে পালিয়ে গেছে।

পুলিশ আরও বলছে যে এই সন্দেহভাজন লোকটির সন্ধানের সময়ে ব্রাসেলস একটি বাড়িতে হানা দিয়ে পুলিশ একটি বোমা, রাসায়নিক দ্রব্য এবং ইসলামিক স্টেটের পতাকা পেয়েছে।

দুটি বোমা বিমানবন্দরেই বিস্ফোরিত হয় এবং প্রায় ঘন্টাখানেক পর , ব্রাসেলস এর কেন্দ্রস্থলে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরের কাছে পাতাল রেলের মেইলবিক স্টেশনে একজন আত্মঘাতী বোমাবাজ নিজের দেহেই বিস্ফোরণ ঘটায় তৃতীয় আরেকটি বোমা যা বিস্ফোরিত হয়নি এবং একটি কালাশনিকফ রাইফেল ঐ বিমান বন্দরে পাওয়া গেছে। দু শ’র ও বেশি লোক আহত হয়েছে এবং বেলজিয়ামে সর্বোচ্চ সতর্ক অবস্থা জারি রয়েছে।

মঙ্গলবার ব্রাসেলস এ সন্ত্রাসী আক্রমণের পর অন্যান্য বিশ্ব নের্তৃবৃন্দের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও বেলজিয়ামের জনগণের প্রতি শোক প্রকাশ করেছেন।

হাভানায় কিউবার জনগণের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময়ে , প্রেসিডেন্ট , ব্রাসেলস এর বিয়োগান্তক ঘটনার কথা উল্লেখ করে তাঁর কথায় , নিরাপরাধ লোকজনের বিরুদ্ধে এই ঘৃণ্য হামলার নিন্দে করে বলেন যে আমেরিকান জনগণের অনুভূতি এবং প্রার্থনা , বেলজিয়ামের জনগণের জন্য নিবেদিত রয়েছে।

প্রেসিডেন্ট ওবামা বলেন আমাদের বন্ধু ও মিত্র রাষ্ট্র বেলজিয়ামকে সমর্থন করার জন্য এবং দায়ী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে যা কিছু প্রয়োজন আমরা তাই-ই করবো। তিনি বলেন যে এই ঘটনা আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে যে বিশ্বকে একতাবদ্ধ হতে হবে। সন্ত্রাসের রোষের বিরুদ্ধে লড়াই করার জন্য জাতি, বর্ণ, ধর্ম নির্বিশেষে আমাদের একত্রিত হতে হবে।

প্রেসিডেন্টের এই বক্তব্যে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁজোয়া ওলান্দ ‘এর বক্তব্যেরই প্রতিধ্বনি শোনা গেছে । তিনি বেলজিয়ামের জনগণের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বলেন যে তারা এই আক্রমণের শিকার হয়েছে , কিন্তু এর লক্ষ্য বস্তু ছিলো গোটা ইউরোপ । বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল এই ঘটনাকে তাঁর দেশের জন্য কৃষ্ণ মূহুর্ত বলে বর্ণনা করে জনগণকে একতাবদ্ধ হয়ে শান্ত থাকার কথা বলেন।

XS
SM
MD
LG