অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেন উন্নয়নশীল দেশগুলোকে আরও ৫০০ মিলিয়ন কোভিড টিকা দেবার ঘোষণা দিলেন


জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে অনুষ্ঠিত ভার্চুয়াল কোভিড-১৯ সামিটে প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজ থেকে কথা বলছেন। সেপ্টেম্বর ২২, ২০২১।
জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে অনুষ্ঠিত ভার্চুয়াল কোভিড-১৯ সামিটে প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজ থেকে কথা বলছেন। সেপ্টেম্বর ২২, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার, উন্নয়নশীল দেশগুলোর জন্য আগামী বছরের মধ্যে কোভিড-১৯-এর আরও ৫০০ মিলিয়ন ডোজ টিকা কেনার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, "সরকারগুলো অনেক কিছু করতে পারে, কিন্তু আমরা একা সবকিছু করতে পারি না"।

যুক্তরাষ্ট্র এর আগে উন্নয়নশীল দেশগুলোকে আগামী বছরের জুন মাসের মধ্যে ফাইজার ইনক এবং বায়োএনটেক এস ই-র তৈরী ৫০০ মিলিয়ন ডোজের বেশি টিকা দেবার প্রতিশ্রুতি দিয়েছিল।

মঙ্গলবারের ঐ ঘোষণার মধ্য দিয়ে অন্যান্য দেশের জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিবদ্ধ টিকা কেনার সংখ্যা দাঁড়ালো ১.১ বিলিয়ন ডোজ।

জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে অনুষ্ঠিত কোভিড-১৯ সামিটে বাইডেন ফাইজারের তৈরী টিকার ঐ অতিরিক্ত ডোজ দেবার কথা ঘোষণা করেন। ঐ ভার্চুয়াল সামিটে ব্রিটেন, কানাডা, ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকার নেতারা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আঢানম গেব্রেইসাস উপস্থিত ছিলেন।

বাইডেন আগামী বছরের মধ্যে বিশ্বের কমপক্ষে ৭০ শতাংশ মানুষকে টিকা দেবার ডব্লিউএইচও-র লক্ষ্যকে গ্রহণ করেছিলেন এবং সংক্রমণ রোধে প্রচেষ্টা বাড়ানোর জন্য অন্যান্য ধনী দেশগুলোকে উৎসাহিত করতে ঐ ঘোষণাকে কাজে লাগিয়েছিলেন।

ডব্লিউএইচও-র মহাপরিচালক টেড্রস আঢানম গেব্রেইসাস গত জুন মাসে বলেছিলেন, লক্ষ্য অর্জনে ১১ বিলিয়ন ডোজ টিকার প্রয়োজন।

জাতিসংঘে গতকাল মঙ্গলবার এক ভাষণে বাইডেন জানান, যুক্তরাষ্ট্র এরই মধ্যে ১০০টির বেশি দেশে ১৬০ মিলিয়ন ডোজের বেশি টিকা বিতরণ করেছে, যা সব দেশ মিলে দেয়া টিকার চেয়ে বেশি।

XS
SM
MD
LG