অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে সকলের জন্য করোনার টীকা দু সপ্তার মধ্যেই উন্মুক্ত : বাইডেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ঘোষণা করেন যে যুক্তরাষ্ট্রে দু সপ্তার মধ্যে প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মানুষ করোনাভাইরাসের টীকা পেতে পারবেন। এর আগে এই সময়সীমা ছিল পয়লা মে কিন্তু এই ঘোষণার ফলে এই সময়সীমা আরও দু সপ্তাহ এগিয়ে  দেয়া  হলো ।বাইডেন হোয়াইট হাউজে বলেন , “ আর কোন বিভ্রান্তিকর নিয়ম নয় , আর কোন বিভ্রান্তিকর বিধিনিষেধ নয়। তিনি বলেন ১৯শে এপ্রিলের  মধ্যে ১৮ বছর কিংবা তার ঊর্ধ্ব যাদের বয়স তারা সকলেই এই টীকার জন্য যোগ্য বলে বিবেচিত হবে। যুক্তরাষ্ট্রে তিন ধরণেরই পর্যাপ্ত  টীকা সরবরাহ রয়েছে।গত সপ্তাহ বাইডেন জানিয়েছিলেন যে যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্কদের ৯০ % ই ১৯ শে এপ্রিলের মধ্যে টীকা পেতে পারবেন কিন্তু তিনি এটি সকল প্রাপ্ত বয়স্কদের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ঘোষণা করেন যে যুক্তরাষ্ট্রে দু সপ্তার মধ্যে প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মানুষ করোনাভাইরাসের টীকা পেতে পারবেন। এর আগে এই সময়সীমা ছিল পয়লা মে কিন্তু এই ঘোষণার ফলে এই সময়সীমা আরও দু সপ্তাহ এগিয়ে দেয়া হলো ।বাইডেন হোয়াইট হাউজে বলেন , “ আর কোন বিভ্রান্তিকর নিয়ম নয় , আর কোন বিভ্রান্তিকর বিধিনিষেধ নয়। তিনি বলেন ১৯শে এপ্রিলের মধ্যে ১৮ বছর কিংবা তার ঊর্ধ্ব যাদের বয়স তারা সকলেই এই টীকার জন্য যোগ্য বলে বিবেচিত হবে। যুক্তরাষ্ট্রে তিন ধরণেরই পর্যাপ্ত টীকা সরবরাহ রয়েছে।গত সপ্তাহ বাইডেন জানিয়েছিলেন যে যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্কদের ৯০ % ই ১৯ শে এপ্রিলের মধ্যে টীকা পেতে পারবেন কিন্তু তিনি এটি সকল প্রাপ্ত বয়স্কদের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা জানিয়েছেন।

জাতীয় জরিপে অবশ্য দেখা যাচ্ছে যে কুড়ি শতাংশ প্রাপ্তবয়স্ক লোকজন নানা কারণে টীকা গ্রহণে অস্বীকৃতি জানাচ্ছেন। কেউ কেউ বলছেন এটা অপ্রয়োজনীয় , কেউ বলছেন এটি ক্ষতিকর হতে পারে আবার কেউ সরকার পরিচালিত এই কর্মসূচির উপর আস্থা রাখতে পারছেন না। যদিও অধিকাংশ লোক যারা টীকা নিয়েছেন তারা প্রায় কোন রকম প্রতিক্রিয়ার কথা বলেননি কিংবা দু একদিনের জন্য খুব সাময়িক প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন তবে যারা টীকা গ্রহণের বিরোধী তাঁরা বহুদিন ধরেই এর বিরোধীতা করে আসছেন।

বাইডেন তাঁর দায়িত্ব গ্রহণের আগেই জানুয়ারি মাসে টীকা নেন। তিনি মঙ্গলবার ওয়াশিংটনের অদূরে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শহরতলী এলাকায় একটি টীকা দান কেন্দ্র পরিদর্শন শেষে হোয়াইট হাউজে এসে এই ঘোষণা দেন। সর্বসাম্প্রতিক সরকারি হিসেবে দেখা গেছে ৬ কোটি ২০ লক্ষ আমেরিকান টীকা নেয়া সম্পন্ন করেছেন , যা কীনা গোটা আমেরিকার ১৮ বছর এবং তার ঊর্ধ্ব বয়সী জনসংখ্যার ২৩ শতাংশ । এ দিকে ১০ কোটি ৭০ লক্ষ লোক মডার্না এবং ফাইজার-বাইওএন্ডটেক টীকার প্রথম ডোজটি গ্রহণ করেছেন । আবার কিছু লোক জনসন এন্ড জনসনের টীকা নিয়েছেন যা একটি ডোজেই সম্পন্ন হয়। গোড়াতেই যুক্তরাষ্ট্রে কেবল মাত্র বয়স্ক লোকদের এবং সম্মুখসারির কর্মীদের টীকা দেয়া হতো কিন্তু দু সপ্তার মধ্যে টীকা গ্রহণের এই ঘোষিত যোগ্যতার কারণে সকল প্রাপ্ত বয়স্ক লোক টীকা গ্রহণের সুযোগ পাবেন ।

XS
SM
MD
LG