অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে ২০২২ সালের নির্বাচনে রুশ হস্তক্ষেপ সম্পর্কে বাইডেনের অভিযোগ


প্রেসিডেন্ট জো বাইডেন জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের দপ্তরে, ম্যাকক্লিন , ভার্জিনিয়ায়

জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের দপ্তরে দেয়া ভাষণে মঙ্গলবার বাইডেন বলেন রাশিয়া এরই মধ্যে আগামি বছরের মধ্যবর্তী নির্বাচনে হস্তক্ষেপ করা শুরু করেছে। তাঁর জন্য গোয়েন্দা বিভাগের তৈরি সে দিনের গোপন তথ্যের বিষয়টি উল্লেখ করে বাইডেন বলেন, “ দেখুন রাশিয়া ২০২২ সালের নির্বাচন নিয়ে এবং অপতথ্য নিয়ে কি সব করছে”।  প্রেসিডেন্ট বলেন মস্কোর এ রকম কর্মকান্ড, “ আমাদের সার্বভৌত্বের স্পষ্ট লংঘন"। 

জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের দপ্তরে দেয়া ভাষণে মঙ্গলবার বাইডেন বলেন রাশিয়া এরই মধ্যে আগামি বছরের মধ্যবর্তী নির্বাচনে হস্তক্ষেপ করা শুরু করেছে। তাঁর জন্য গোয়েন্দা বিভাগের তৈরি সে দিনের গোপন তথ্যের বিষয়টি উল্লেখ করে বাইডেন বলেন, “ দেখুন রাশিয়া ২০২২ সালের নির্বাচন নিয়ে এবং অপতথ্য নিয়ে কি সব করছে”। প্রেসিডেন্ট বলেন মস্কোর এ রকম কর্মকান্ড, “ আমাদের সার্বভৌত্বের স্পষ্ট লংঘন"।

ভার্জিনিয়ায় যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের দপ্তরে সমবেত ১২০ জন প্রতিনিধির সামনে দেয়া তাঁর ভাষণে তিনি আর বিস্তারিত কিছু জানাননি। প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রেকে লক্ষ্য করে ক্রমবর্ধমান সাইবার আক্রমণের পূর্বভাস দেন । তাঁর প্রশাসন চীনের রাষ্ট্র পরিচালিত হ্যাকার এবং রাশিয়ায় যারা নির্বিচারে এটা করছে তাদের দায়ি করেছে।

বাইডেন বলেন সাইবার আক্রমণের পরিপ্রেক্ষিতে মনে হচ্ছে যুক্তরাষ্ট্র বোধ হয়, “বড় শক্তিগুলোর সঙ্গে প্রকৃত যুদ্ধের দিকে এগুচ্ছে”। প্রেসিডেন্টের মতে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষের সাইবার বিষয়ক এই ক্ষমতা দ্রুতই বৃদ্ধি পাচ্ছে।

রাশিয়া প্রসঙ্গে বাইডেন বলেন পুতিনের কাছে পরমাণু অস্ত্র রয়েছে , তেল রয়েছে এবং আর কিছু নয় সুতরাং রুশ নেতা এটা ভালই জানেন যে তিনি অর্থনৈতিক দিক দিয়ে আসলেই সমস্যায় আছেন এবং এই কারণে তিনি আরও বিপজ্জনক। বাইডেন মস্কোর তুলনায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সম্প্রদায়ের শ্রেষ্ঠত্বের প্রশংসা করেন।

XS
SM
MD
LG