অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন প্রশাসন ইসরাইল-ফিলিস্তিন দুই রাষ্ট্র সমাধানে বিশ্বাস করে


মঙ্গলবার নিরাপত্তা পরিষদের উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল  বৈঠকে রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেন , “ নতুন প্রশাসনের অধীনে যুক্তরাষ্ট্রের নীতি হবে পরস্পর সম্মত দুই রাষ্ট্র সমাধানের বিষয়টিকে সমর্থন দেয়া , যার একটিতে ইসরাইল  টেকসই ফিলিস্তিন রাষ্ট্রের পাশেই শান্তি ও সুরক্ষায় অবস্থিত থাকবে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ইসরাইল ও ফিলিস্তিনদের জন্য দুই রাষ্ট্র সমাধানের প্রতি বাইডেন প্রশাসনের প্রতিশ্রুতি সুনিশ্চিত করেছেন এবং বলেছেন তারা আশা করছেন দু পক্ষের মধ্যে ভেঙ্গে যাওয়া আস্থা আবার গড়ে উঠবে।

মঙ্গলবার নিরাপত্তা পরিষদের উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল বৈঠকে রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেন , “ নতুন প্রশাসনের অধীনে যুক্তরাষ্ট্রের নীতি হবে পরস্পর সম্মত দুই রাষ্ট্র সমাধানের বিষয়টিকে সমর্থন দেয়া , যার একটিতে ইসরাইল টেকসই ফিলিস্তিন রাষ্ট্রের পাশেই শান্তি ও সুরক্ষায় অবস্থিত থাকবে। তিনি স্বীকার করেন যে এই দৃষ্টিভঙ্গি গুরুতর চাপের মধ্যে রয়েছে তবে এটিই হচ্ছে সর্বোত্তম সমাধান। তিনি এ কথাও বলেন যে ইসরাইলি কিংবা ফিলিস্তিনি কারও উপরতো আর শান্তি চাপিয়ে দেয়া যায় না। মিলস বলেন বাইডেন প্রশাসন ফিলিস্তিনি এবং ইসরাইলিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্য সম্পৃক্ততা আবার গড়ে তুলতে চায়।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকী বলেন , “ এখনই সময় এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রশাসন যে ক্ষতি করে গেছে তা ঠিক করে উপশম করা। মালিকী বলেন আরা দেখতে চাই ট্রাম্প প্রশাসন যে বৈরিতামূলক এবং বেআইনি পদক্ষেপ নিয়েছিল তা পাল্টানো।

XS
SM
MD
LG