অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের শি ‘র সঙ্গে বাইডেনের ভার্চুয়াল বৈঠক আগামি মাসে


File Photo

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’এর মধ্যে প্রথম ভার্চুয়াল বৈঠকটি ২২ শে এপ্রিল হতে পারে কারণ তখন ধরিত্রি দিবস উপলক্ষ্যে বাইডেন ওয়াশিংটনে , ‘ বিশ্ব নেতৃবৃন্দের জলবায়ু বিষয়ক শীর্ষ বৈঠক আয়োজন করছেন। এই অনুষ্ঠানের লক্ষ্য হচ্ছে বিশ্বের নেতাদের একত্রিত করে জলবায়ু পরিবর্তন সম্পর্কে আলোচনা করা। জলবায়ু পরিবর্তন মোকাবিলা করাটাকে বাইডেন এরই মধ্যে তাঁর পররাষ্ট্র নীতি এবং জাতীয় নিরাপত্তার গুরুত্বপূর্ণ উপাদান বলে বর্ণনা করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’এর মধ্যে প্রথম ভার্চুয়াল বৈঠকটি ২২ শে এপ্রিল হতে পারে কারণ তখন ধরিত্রি দিবস উপলক্ষ্যে বাইডেন ওয়াশিংটনে , ‘ বিশ্ব নেতৃবৃন্দের জলবায়ু বিষয়ক শীর্ষ বৈঠক আয়োজন করছেন। এই অনুষ্ঠানের লক্ষ্য হচ্ছে বিশ্বের নেতাদের একত্রিত করে জলবায়ু পরিবর্তন সম্পর্কে আলোচনা করা। জলবায়ু পরিবর্তন মোকাবিলা করাটাকে বাইডেন এরই মধ্যে তাঁর পররাষ্ট্র নীতি এবং জাতীয় নিরাপত্তার গুরুত্বপূর্ণ উপাদান বলে বর্ণনা করেছেন। গতকাল যুক্তরাষ্ট্র প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা এই দৃষ্টিভঙ্গি সম্পর্কে বলেন , “ আমাদের যেখানে স্বার্থ রয়েছে সেখানে আমরা চীনের সঙ্গে সহযোগিতা করবো”।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন চীন হচ্ছে বিশ্বে কার্বন নিষ্ক্রমণকারী সব চেয়ে বড় দেশ । চীন বিশ্বের ৩০% কার্বন নিষ্ক্রমণ করে থাকে এবং ২০৬০ সালের আগে কার্বন নিষ্ক্রমণ শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যাপারে তাদের লক্ষ্য ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের স্থান হচ্ছে দ্বিতীয় । যুক্তরাষ্ট্র বিশ্বের প্রায় ১৫% কার্বন নিষ্ক্রমণ ঘটিয়ে থাকে এবং ২০৫০ সালের মধ্যে এই নিষ্ক্রমণ শুণ্যে নামিয়ে আনতে চায়। যুক্তরাষ্ট্র এবং চীনা কর্মকর্তাদের মধ্যে সরাসরি উচ্চ পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার আলাস্কার অ্যাংকরেজে যেখানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভানের সঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই এবং প্রধান কুটনীতিক ইয়াং জিয়েচির বৈঠক হবার কথা আছে।

XS
SM
MD
LG