অ্যাকসেসিবিলিটি লিংক

পাঁচ লক্ষেরও বেশি লোকের প্রাণহানির কথা স্মরণ করে আগামী সুন্দর দিনের আশা বাইডেনের


প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের এক বছর অতিবাহিত হওয়া উপলক্ষে টেলিভিশনে ভাষণ দেন।করোনাভাইরাসে পাঁচ লক্ষেরও বেশি লোকের প্রাণহানির কথা স্মরণ করে আগামী সুন্দর দিনের আশা করেন।

ক্ষমতা গ্রহণের ৫০ দিন পর এবং করোনা ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বাণিজ্য বন্ধ হয়ে যাওয়ার এক বছর পর বাইডেন হোয়াইট হাউস থেকে এই ভাষণ দেন। অপ্রতাশিতভাবে এই মহামারী যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যকে গ্রাস করে স্বাস্থ্য ব্যবস্থাকে চরম সংকটের মুখে ফেলে দেয়।

যুক্তরাষ্ট্রের স্কুলগুলো বন্ধ, কর্মহীন মানুষের দীর্ঘ লাইন সত্ত্বেও চারিদিকে স্বাভাবিকতার ছাপ লক্ষ্য করা যাচ্ছে।ব্যবসা বাণিজ্যের প্রসারের লক্ষ্যে কিছু রাজ্যের গভর্নর বিধিনিষেধ শিথিল করেছেন।যদিও স্বাস্থ্য আধিকারিকরা সতর্ক করে বলেছেন এতে আবারও সংক্রমণের হার বৃদ্ধি পেতে পারে। শুধু ডেমোক্র্যাটদের সমর্থনে পাস হওয়া করোনাভাইরাসের এক লক্ষ ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা কংগ্রেসের অনুমোদন পায়।রিপাবলিকানরা এই প্রণোদনা প্যাকেজের বিরোধিতা করেছে, তাদের মতে এটি অত্যন্ত ব্যয়বহুল এবং কিছু ক্ষেত্রে এমন সহায়তাও অন্তর্ভুক্ত ছিল যা ভাইরাসের সাথে সম্পর্ক নেই।বক্তৃতা দেয়ার কয়েক ঘণ্টা আগে বাইডেন ঐ বিলে স্বাক্ষর করেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, বিশ্বের অন্য যে কোনও দেশের তুলনায় এই ভাইরাসে আমেরিকায় মারা গেছে পাঁচ লক্ষেরও বেশি মানুষ। আক্রান্ত হয়েছে ২ কোটি ৯১ লক্ষ মানুষ।

XS
SM
MD
LG