অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে মুম্বাইএ রয়েছেন


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের সঙ্গে কুটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে তার চারদিনের সফরের দ্বিতীয় পর্যায়ে আজ বাণিজ্যক নগরী মুম্বাইএ রয়েছেন।

মিঃ বাইডেন মুম্বাই স্টক এক্সচেঞ্জে ব্যবসায়ী নেতাদের সমাবেশে বক্তব্য রাখেন। তিনি ভারতীয় নেতাদের প্রতি মুক্ত বাণিজ্যের ক্ষেত্রে - সংরক্ষণবাদ ও অন্যান্য বাধা পরিত্যাগ করার আহ্বান জানান। তিনি বলেন, ‘ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য সম্প্রসারণই প্রধান বিষয় হওয়া উচিত। তবে তার জন্য ব্যবসার পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে যে সব বাধাবিপত্তি রয়েছে, সে ব্যাপারে আমাদের পরস্পরের মধ্যে খোলাখুলিভাবে আলোচনা করতে হবে। মেধাসম্পদের সংরক্ষণ, বিভিন্ন কোম্পানী যখন স্থানীয় পণ্য কিনে থাকে, সরাসরি বৈদেশিক বিনিয়োগ, অসঙ্গতিপূর্ণ কর ব্যবস্থা, বাজারে প্রবেশে বাধা। এসব হচ্ছে কঠিন সমস্যা। তবে আমরা সবাই জানি যে, এই ধরণের সম্পর্ক গড়ে তুলতে হলে আমাদের এসব বিষয়ে আলোচনা করতে হবে’।

মিঃ বাইডেন আরও বলেন যে চীন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে অভিন্ন স্বার্থ রয়েছে এবং গোটা এশিয়া অঞ্চল, এই তিনটি দেশের মধ্যে আরও ঘনিষ্ঠ সমন্বিত উদ্যোগ থেকে লাভবান হতে পারে।
XS
SM
MD
LG