অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের অভিষেকের আগে ওয়াশিংটনে নিরাপত্তা ব্যবস্থার কড়াকড়ি


গতকাল যুক্তরাষ্ট্রের কংগ্রেস প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে দ্বিতীয়বার অভিশংসনের পক্ষে ভোট দেওয়ার পর, আগামি সপ্তাহর ক্ষমতা হস্তান্তর যাতে শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়, সে জন্য রাজধানী ওয়াশিংটনে ন্যাশনাল গার্ডের হাজার হাজার সৈন্য আনা হবে। ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার মেট্রোপলিটান পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত প্রধান গতকাল সংবাদদাতাদের বলেছেন, “আমার মনে হয় আপনারা আশা করতে পারেন ন্যাশনাল গার্ডের কুড়ি হাজারেরও বেশি সদস্য এখানে থাকবে”। প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা এই সংখ্যাবৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে বলা হয়েছিল, ২০শে জানুয়ারি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে নিরাপত্তা রক্ষায় সাহায্য করার জন্য ন্যাশনাল গার্ডের পনেরো হাজার সৈন্য রাজধানীতে পাঠানো হচ্ছে। কর্মকর্তারা বলেছেন, দশ হাজার গার্ডসমেন, যারা কীনা খন্ডকালীন সৈন্য যাদেরকে বিদেশে মোতায়েন করা হয়, তাদেরকে জরুরী অবস্থায় স্বদেশেও আহ্বান করা যেতে পারে,সেই সৈন্যরা শুক্রবারের মধ্যে ওয়াশিংটনে পৌঁছে যাবে। বাকিরা আসবে এর পর পরই। গত বুধবার ট্রাম্পপন্থী উগ্রবাদীরা ক্যাপিটল ভবনে ধ্বংসযজ্ঞ চালানোর দিন থেকেই ওয়াশিংটন এবং ক্যাপিটল ভবনের পাহারায় আছে ন্যাশনাল গার্ডের ছয় হাজার সৈন্য ।

সোমবার ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রধান জেনারেল ড্যানিয়েল হক্যান্সন এক বিবৃতিতে বলেন যে, গার্ডের ভূমিকা হচ্ছে নিরাপত্তা, প্রায়োগিক প্রয়োজনীয়তা এবং যোগাযোগ মিশনকে সহায়তা প্রদান তবে মঙ্গলবার রাত থেকে দেখা যাচ্ছে ক্যাপিটলে ন্যাশনাল গার্ড বাহিনীকে অস্ত্র বহন করতে।

এ দিকে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে হোয়াইট হাউজ গতকাল ট্রাম্পের এক বিবৃতি প্রকাশ করে যেখানে তিনি, ওয়াশিংটনে যারা প্রতিবাদ বিক্ষোভ জানানোর পরিকল্পনা করছে তাদেরকে আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন। ট্রাম্প বলেন এ রকম খবরের পরিপ্রেক্ষিতে আমি বলবো, কোন সহিংসতা নয়, আইন ভঙ্গ নয়, কোন ধরণের লুটতরাজ ভাংচুর নয়। আমি সেটার পক্ষে নই, আমেরিকাও নয়।

XS
SM
MD
LG