অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন এখন জয়লাভের ব্যাপারে অত্যন্ত আস্থাশীল


যুক্তরাষ্ট্রে ডেমক্র্যাটিক দলীয় প্রেসিডেন্ট পদপ্রা্থী জো বাইডেন  পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে শুক্রবার সকালে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের তুলনায় ৫,০০০ ভোটের ব্যবধানে এগিয়ে থাকলেও গত রাত নাগাদ সেই ব্যবধান বেড়ে গিয়ে ২৯,০০০ ভোটে দাঁড়ায় এবং অনুমান  করা হচ্ছে যে অবশিষ্ট ব্যালট গণনা করা হলে সেই ব্যবধান আরও বাড়তে পারে । এই গুরুত্বপূর্ণ  অঙ্গরাজ্যে জয়লাভ করলে বাইডেন প্রয়োজনীয় ২৭০ টি ইলেক্টরাল ভোটের লক্ষ্য অতিক্রম করে যাবেন।

যুক্তরাষ্ট্রে ডেমক্র্যাটিক দলীয় প্রেসিডেন্ট পদপ্রা্থী জো বাইডেন পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে শুক্রবার সকালে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের তুলনায় ৫,০০০ ভোটের ব্যবধানে এগিয়ে থাকলেও গত রাত নাগাদ সেই ব্যবধান বেড়ে গিয়ে ২৯,০০০ ভোটে দাঁড়ায় এবং অনুমান করা হচ্ছে যে অবশিষ্ট ব্যালট গণনা করা হলে সেই ব্যবধান আরও বাড়তে পারে । এই গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে জয়লাভ করলে বাইডেন প্রয়োজনীয় ২৭০ টি ইলেক্টরাল ভোটের লক্ষ্য অতিক্রম করে যাবেন। জর্জিয়া অঙ্গরাজ্যেও বাইডেন ৪,০০০ ভোটে এগিয়ে আছেন এবং আরিজোনা ও নেভাডা অঙ্গরাজ্যগুলোতে তিনি স্পষ্টতই এগিয়ে আছেন যদিও এই সব রাজ্যের ফলাফল কোন প্রার্থীর পক্ষেই এখনও চূড়ান্ত হয়নি। গতরাতে দেয়া এক ভাষণে বাইডেন বলেন , “ আমরা এখনও বিজয়ের চূড়ান্ত ঘোষণা পাইনি কিন্তু সংখ্যায় বোঝা যায় স্পষ্ট ভাবেই যে আমরা এই প্রতিযোগিতায় জয়লাভ করতে চলেছি”।

বাইডেন যদি পেসিলভেনিয়ায় জয়ী হন তবে তাঁর ইলেক্টরাল কলেজে ভোট সংখ্যা ২৭৩ ‘এ গিয়ে দাঁড়াবে, ট্রাম্পের ভোট সংখ্যা ২১৪। কাজেই পেনসিলভেনিয়ায় বাইডেন জয়লাভ করলে, ট্রাম্পের জয়লাভের পথ বন্ধ হয়ে যাবে। ট্রাম্প অবশ্য নর্থ ক্যারলাইনা এবং আলাস্কায় এগিয়ে রয়েছেন তবে পেনসিলভেনিয়ায় জয়ী না হলে, ট্রাম্প অন্যান্য অঙ্গরাজ্যে জয়ী হলেও , বাইডেনকে অতিক্রম করে যেতে পারবেন না। জাতীয় ভাবে বাইডেন ট্রাম্পের চাইতে চল্লিশ লক্ষ ভোটে এগিয়ে রয়েছেন। ১৫ কোটিরও বেশি প্রদত্ত ভোটের মধ্যে বাইডেন ৭ কোটি ৪০ লক্ষ ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ৬ কোটি নব্বই লক্ষ ভোট।

XS
SM
MD
LG