অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের নিয়ে বৈঠক করেছেন


যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার তাঁর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেছেন তবে সরকারের গোয়েন্দা বিশ্লেষকদের সঙ্গে কোন বৈঠক করতে পারেননি কারণ প্রেসডেন্ট ডনাল্ড ট্রাম্প বাইডেনের প্রেসিডেন্ট পদে যাবার পথে বাধা প্রদান অব্যাহত রেখেছেন। ক্ষমতা হস্তান্তরণ বিষয়ক বাইডেনের কর্মকর্তারা জানিয়েছেন যে বাইডেন এবং নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তাঁদের কুটনৈতিক, গোয়েন্দা ও প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞদের সঙ্গে বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ আলোচনা করেছেন। ঐ বৈঠকে যাঁরা উপস্থিত ছিলেন তাঁদের মধ্যে ছিলেন প্রাক্তন উপ -পররাষ্ট্র মন্ত্রী টনি ব্লিঙ্কেন, যুক্তরাষ্ট্রের দু জন সাবেক রাষ্ট্রদূত, নিকোলাস বার্ণস ও সামান্থা পাওয়ার, সাবেক নৌ অ্যাডমিরাল উইলিয়াম ম্যাকরেভেন এবং সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল।

সম্প্রতি বহু রিপাবলিকান বিধায়কও বলেছেন ২০ শে জানুয়ারির অভিষেকের আগেই উচিত হবে সরকারি গোয়েন্দা কর্মকর্তাদের বাইডেনকে অবহিত করানো তবে ট্রাম্পের প্রকাশিত বিজয়ের বিরুদ্ধে এবং দ্বিতীয় দফায় আরও চার বছরের জন্য ক্ষমতায় থাকার লক্ষ্যে ট্রাম্প তাঁর সুদূর আকাঙ্খা নিয়ে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন। রিপাবলিকান বিধায়করা বলছেন যে বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত গোয়েন্দা বিভাগের মূল্যায়ন সম্পর্কিত প্রেসিডেন্টকে প্রাত্যহিক অবহিতকরণের বিষয়টি বাইডেনকে তাঁর ক্ষমতা গ্রহণের পর দেয়া দরকার। বিধায়করা বলেছেন ভোট প্রদান ও ভোট গণনা নিয়ে

অনিয়ম সম্পর্কে প্রেসিডেন্টের মামলা একই সঙ্গে চলতে পারে। তবে ট্রাম্প অব্যাহত ভাবে দাবি করে আসছেন যে তিনি নির্বাচনে জয়লাভ করেছেন আর তাই তিনি হার মানতে অস্বীকৃতি জানাচ্ছেন। তবে গোটা যুক্তরাষ্ট্রের নির্বাচনী কর্মকর্তারা ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে ব্যাপক আকারে ভোট কারচুপির কোন প্রমাণ তাঁরা পাননি।

XS
SM
MD
LG