অ্যাকসেসিবিলিটি লিংক

পুতিনের সঙ্গে আলোচনার প্রাক্কালে বাইডেন এখন জিনিভায়


Villa La Grange

যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে অবনতিশীল সম্পর্কের প্রেক্ষাপটে বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জিনিভায় এই প্রথমবার বৈঠকে মিলিত হচ্ছেন। বাইডেনের প্রথম বিদেশ সফরের চূড়ান্ত মূহুর্তে এই বৈঠক হতে যাচ্ছে। এরই মধ্যে তিনি ইংল্যান্ডের কর্নওয়াল শহরে জি-সেভেনের ৪৭তম বৈঠকে যোগ দিয়েছেন এবং ব্রাসেলস’এ নেটো ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গেও আলোচনা করেছেন।

মঙ্গলবার জিনিভায় পৌছুনোর পর পরই এই বৈঠক সম্পর্কে একজন সংবাদদাতার প্রশ্নের জবাবে বাইডেন বলেন , “ আমি সব সময়ই প্রস্তুত”। ও দিকে এন বি সি নিউজের সঙ্গে এক সাক্ষাত্কারে পুতিন বলেন সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। হোয়াইট হাউজ এর আগে শনিবার জানিয়েছে যে এই শীর্ষ বৈঠকের পর বাইডেন একাই সংবাদ সম্মেলনে উপস্থিত হবেন। ২০১৮ সালে হেলসিংকিতে এক শীর্ষ বৈঠকের পর সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং পুতিন একত্রে সংবাদ সম্মেলনে ভাষণ দিয়েছিলেন।

এ বারের এই বৈঠক থেকে কি প্রত্যাশা করা যায় সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের একজন পদস্থ কর্মকর্তা মঙ্গলবার সংবাদদাতাদের বলেন বাইডেন বিস্তারিত জানাবেন।কর্মকর্তাটি বলেন , “ কাল বৈঠক শেষ হবার পর আমরা তাঁর কাছেই শুনবো। প্রেসিডেন্ট এটা পরিস্কার করেই জানাবেন যে আমরা যদি “সোলার উইন্ডস’এর মতো বড় রকমের কোন সাইবার কর্মকান্ড লক্ষ্য করি , তা হ’লে তিনি সেই জবাবই দেবেন , যেমনটি আমরা দিয়েছি সোলার উইন্ডসকে নিয়ে”।

XS
SM
MD
LG