অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি সম্পর্কে আজ বাইডেনের গুরুত্বপূর্ণ ভাষণ


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ পররাষ্ট্র দপ্তরে তাঁর প্রথম প্রধান ভাষণে পররাষ্ট্র নীতি সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন। তাঁর এই মন্তব্যে হয়ত বিদেশি বৈরি রাষ্ট্র যেমন চীন, উত্তর কোরিয়া, রাশিয়া এবং ইরান সম্পর্কে সুনির্দিষ্ট কোন রূপরেখা থাকবে না তবে আশা করা হচ্ছে বাইডেন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় মিত্রদের সঙ্গে সম্পৃক্ততা বৃদ্ধি করতে তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ পররাষ্ট্র দপ্তরে তাঁর প্রথম প্রধান ভাষণে পররাষ্ট্র নীতি সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন। তাঁর এই মন্তব্যে হয়ত বিদেশি বৈরি রাষ্ট্র যেমন চীন, উত্তর কোরিয়া, রাশিয়া এবং ইরান সম্পর্কে সুনির্দিষ্ট কোন রূপরেখা থাকবে না তবে আশা করা হচ্ছে বাইডেন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় মিত্রদের সঙ্গে সম্পৃক্ততা বৃদ্ধি করতে তাঁর দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।

গতকাল সাংবাদিকদের অবহিত করতে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেন যে বাইডেন পররাষ্ট্র নীতি সম্পর্কে সামগ্রিক ভাবে তাঁর বক্তব্য রাখবেন তবে সুনির্দিষ্ট ভাবে কিছু বলবেন না। সাকি বলেন প্রেসিডেন্ট বিশ্বাস করেন চীনের ব্যাপারে যুক্তরাষ্ট্র আর মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করবে। তিনি বলেন, “ আমরা চীনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কি ধরণের ব্যবস্থা নেবো সে বিষয়ে আমাদের সহযোগী রাষ্ট্রগুলোর সঙ্গে একত্রে কাজ করবো । আর চীনের সঙ্গে আমাদের সম্পর্কের দিকে এগুবো আমরা আমাদের শক্তিশালী অবস্থান থেকেই। সাকি বলেন, “এই সম্পর্কের অবশ্যই কিছু মূল উপাদান রয়েছে , অর্থনৈতিক ও কৌশলগত উপাদান”।

XS
SM
MD
LG