অ্যাকসেসিবিলিটি লিংক

জো বাইডেন আজকে দিনে আরও পরে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন


যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আজ দিনে আরও পরের দিকে এক ভাষণে করোনাভাইরাস মহামারি এবং এই ছুটির মৌসুম নিয়ে আলোচনা করবেন। যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং বা কৃতজ্ঞতা পালন দিবসের ঠিক তিনি একদিন আগে এই ভাষণ দিচ্ছেন । এই দিনটিতে হাজার হাজার আমেরিকান, যাদের অনেকেই অনেক দূর ভ্রমণ করে তাদের পরিবারের সঙ্গে মিলিত হন। কিন্তু এ বছর কভিড ১৯ সংক্রমণের কারণে কেন্দ্রীয় সরকার জনগণকে তাদের  বাড়ির ভেতরেই থাকার আহ্বান জানিয়েছে ।

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আজ দিনে আরও পরের দিকে এক ভাষণে করোনাভাইরাস মহামারি এবং এই ছুটির মৌসুম নিয়ে আলোচনা করবেন। যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং বা কৃতজ্ঞতা পালন দিবসের ঠিক তিনি একদিন আগে এই ভাষণ দিচ্ছেন । এই দিনটিতে হাজার হাজার আমেরিকান, যাদের অনেকেই অনেক দূর ভ্রমণ করে তাদের পরিবারের সঙ্গে মিলিত হন। কিন্তু এ বছর কভিড ১৯ সংক্রমণের কারণে কেন্দ্রীয় সরকার জনগণকে তাদের বাড়ির ভেতরেই থাকার আহ্বান জানিয়েছে ।

বাইডেনের ট্রানজিশান দপ্তর বলেছে আমেরিকানরা যে এই ছুটির মৌসুমে সবাই ত্যাগ স্বীকার করছেন যাতে করে আমরা সবাই মিলে বর্তমান সংকট থেকে বেরিয়ে আসতে পারি এবং পারবো, বাইডেন তাঁর ভাষণে এ কথাই তুলে ধরবেন। গতকাল বা্‌ইডেন ঘোষণা করেন যে যুক্তরাষ্ট্র বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত এ থেকে মুখ ফিরিয়ে নিতে নয় যা কীনা গত চার বছর ধরে চলে আসা প্রেসিডে্ট ডনাল্ড ট্রাম্পের আমেরিকা ফার্স্ট মতবাদ থেকে মোড় পরিবর্তনের ইঙ্গিত।

২০ শে জানুয়ারি দায়িত্বগ্রহণের প্রস্তুতির এই সময়টাতে বাইডেন বলেন দেশ তার বৈরিপক্ষের মোকাবিলা করতে প্রস্তুত, আমাদের মিত্রদের প্রত্যাখ্যান করতে নয়। আর আমরা আমাদের মূল্যবোধকে সমুন্নত রাখতে প্রস্তুত। তাঁর নিজের শহর ডেলাওয়ারের উইলমিংটনের ট্রানজিশান সেন্টার থেকে নব নির্বাচিত প্রেসিডেন্ট তাঁর শীর্ষ পররাষ্ট্রনীতি এবং জাতীয় নিরাপত্তা বিষয়ক শীর্ষ কর্মকর্তাদের পরিচিত করান। তিনি বলেন, “ এরা আমার মূল বিশ্বাসের প্রতিনিধিত্ব করে যে আমেরিকা সব চেয়ে শক্তিশালী হয় যখন মিত্রদের সঙ্গে মিলে মিশে কাজ করে। ঠিক এই ভাবেই আমরা অহেতুক সামরিক সংঘাতে লিপ্ত না হয়ে আমাদের বৈরিপক্ষকে ঠেকিয়ে রেখে, সন্ত্রাসবাদীদের দূরে ঠেলে দিয়ে আমেরিকাকে নিরাপদে রাখি। বাইডেন যাঁদেরকে বেছে নিয়েছেন , বিশেষ করে পররাষ্ট্রমন্ত্রী পদে অ্যান্টনি ব্লিংকেকে , তাদের দৃষ্টিভঙ্গি বৈশ্বিক ।

XS
SM
MD
LG