অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প-বাইডেন জনমত ব্যবধান কমেছে


যুক্তরাষ্ট্রে এখন নির্বাচনের আর নয় সপ্তার মতো বাকি এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দেশব্যাপী জনমত জরিপে কয়েক মাস ধরেই  এগিয়ে আছেন তবে জরিপে দেখা যাচ্ছে এই পার্থক্য এখন কমে এসছে, বিশেষ করে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যগুলোতে এই পার্থক্য আরও কম।

যুক্তরাষ্ট্রে এখন নির্বাচনের আর নয় সপ্তার মতো বাকি এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দেশব্যাপী জনমত জরিপে কয়েক মাস ধরেই এগিয়ে আছেন তবে জরিপে দেখা যাচ্ছে এই পার্থক্য এখন কমে এসছে, বিশেষ করে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যগুলোতে এই পার্থক্য আরও কম। এই রাজ্যগুলো নির্বাচনের ফলাফল নির্ধারণে সম্ভবত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাইডেন, যিনি ৩৬ বছর ধরে যুক্তরাষ্ট্রের সেনেটর এবং আট বছর ধরে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি ২০২০ সালের জনমত জরিপে ট্রাম্পের চেয়ে অধিকাংশ ক্ষেত্রে ৮ থেকে ১০ শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন। তবে সম্প্রতি RealClearPolitics ‘এর ওয়েবসাইটের এক জরিপের হিসেবে দেখা যাচ্ছে যে সেই অগ্রগামিতা এখন গড়ে ৬.২ শতাংশে নেমে এসেছে। ডেমক্র্যাটরা সাধারণত যে তিনটি রাজ্যে জয়লাভ করে থাকেন – পেনসিলভেনিয়া , মিশিগান এবং উইসকন্সিনে- বাইডেন খুব সামান্য ব্যবধানে ট্রাম্পের তূলনায় এগিয়ে আছেন। ২০১৬ সালে এখানেই ট্রাম্প স্বল্প ব্যবধানে এগিয়ে তাঁর নির্বাচনী বিজয় নিশ্চিত করেছিলেন।

বাইডেন যদি পেনসিলভেনিয়া, মিশিগান এবং উইসকন্সিনে জয়লাভ করেন এবং অন্য ৪৭টি অঙ্গরাজ্যে ২০১৬ সালের মতোই রাজনৈতিক ফলাফল হয় তা হ’লে ৭৭ বছর বয়সী এই ডেমক্র্যাট প্রার্থী প্রেসিডেন্ট পদে জয়লাভ করবেন। ট্রাম্প এবং বাইডেনের মধ্যে নির্বাচনী বিতর্ক হবে তিন বার, একবার সেপ্টম্বরের শেষদিকে এবং অক্টোবরে আরো দু দফা। ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী মাইক পেন্স এবং সেনেটার কামালা হ্যারিসের নির্বাচনী বিতর্ক হবে একবারই, অক্টোবরের গোড়ার দিকে।

XS
SM
MD
LG