অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন আজ কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন


FILE PHOTO: The U.S. Capitol building is pictured at sunset on Capitol Hill in Washington, U.S., November 27, 2019. REUTERS/Loren Elliott/File PhotoFILE PHOTO: The U.S. Capitol building is pictured at sunset on Capitol Hill in Washington, U.S., November 2

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ বুধবার রাতে কংগ্রেসের যৌথ অধিবেশনে যে ভাষণ দিতে যাচ্ছেন তাতে আশা করা হচ্ছে তিনি অন্যান্য দেশের  সঙ্গে তাঁর সম্পৃক্ততার লক্ষ্য এবং বিশ্বমঞ্চে নেতৃত্বের ভূমিকা নেয়া সম্পর্কে আলোচনা করবেন। ভাষণের প্রাক্কালে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেন পররাষ্ট্র নীতি সম্পর্কে বাইডেনের মন্তব্যে থাকবে, “বিশ্বে আবারও আমেরিকার আসন গ্রহণ, দেশ হিসেবে আমাদের মূল্যবোধ”। তিনি বলেন প্রেসিডেন্ট সম্ভবত পররাষ্ট্র নীতির অগ্রাধিকার সম্পর্কে কথা বলবেন “যার মধ্যে থাকবে চীনের সঙ্গে আমাদের যোগাযোগের বিষয়টি”।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ বুধবার রাতে কংগ্রেসের যৌথ অধিবেশনে যে ভাষণ দিতে যাচ্ছেন তাতে আশা করা হচ্ছে তিনি অন্যান্য দেশের সঙ্গে তাঁর সম্পৃক্ততার লক্ষ্য এবং বিশ্বমঞ্চে নেতৃত্বের ভূমিকা নেয়া সম্পর্কে আলোচনা করবেন। ভাষণের প্রাক্কালে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেন পররাষ্ট্র নীতি সম্পর্কে বাইডেনের মন্তব্যে থাকবে, “বিশ্বে আবারও আমেরিকার আসন গ্রহণ, দেশ হিসেবে আমাদের মূল্যবোধ”। তিনি বলেন প্রেসিডেন্ট সম্ভবত পররাষ্ট্র নীতির অগ্রাধিকার সম্পর্কে কথা বলবেন “যার মধ্যে থাকবে চীনের সঙ্গে আমাদের যোগাযোগের বিষয়টি”। মিত্রদের সঙ্গে অধিকতর কাজ করার বিষয়ে বাইডেন প্রশাসনের গুরুত্ব আরোপ যার মধ্যে রয়েছে এ আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের বিষয়ে এ মাসেই নেটো সদস্যদের সঙ্গে সমন্বয় রক্ষা করা।

এই নীতি সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চার বছরের পররাষ্ট্র নীতি থেকে ভিন্ন যেখানে কেবল মাত্র যুক্তরাষ্ট্রের স্বার্থের উপর গুরুত্ব দেয়া হয়েছিল। প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলসি বাইডেনকে হাউজ চেম্বারে আমন্ত্রণ জানিয়েছেন এই ঐতিহাসিক মূহুর্তের চ্যালেঞ্জ এবং সুযোগ সম্পর্কে তাঁর দৃকশক্তি তুলে ধরার জন্য । প্রেসিডেন্ট এই ভাষণ এমন এক সময়ে দিচ্ছেন যখন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের ১০০ দিন পূর্ণ হতে চলেছে। সাকি বলেন অভ্যন্তরীণ কর্মসূচির বিষয়ে বাইডেন তাঁর মূল নীতি বিষয়ক উদ্যোগে তুলে ধরবেন শিক্ষা ও শিশু পরিচর্যায় বিনিয়োগ প্রসঙ্গ।

XS
SM
MD
LG