অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথম মধ্যপ্রাচ্য সফরে ব্লিংকেন মিশর ও জর্দানে


ইসরাইলের নিরাপত্তার প্রতি সমর্থন জ্ঞাপন এবং গাজা পূণঃ নির্মাণে সহায়তা প্রদানের ঘোষণার পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বুধবার মিশরে গেছেন। গত সপ্তায় ইসরাইল ও ফিলিস্তিনি জঙ্গিদের মধ্যে সংঘর্ষের পর অস্ত্র বিরতি আনার ব্যাপারে মিশর গভীর ভাবে সম্পৃক্ত ছিল। দিনের শেষে জর্দান সফরের আগে  কায়রোতে ব্লিংকেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসি এবং পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে বৈঠক করেছেন। ব্লিংকেন গতকালই সাংবাদিকদের বলেন.  “আপনারাতো জানেন অস্ত্র বিরতির মধ্যস্থতায় সাহায্য করতে মিশর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং জর্দান ঐ অঞ্চলে দীর্ঘদিন ধরে শান্তি ও স্থিতিশীলতার কন্ঠস্বর হয়ে রয়েছে”।

ইসরাইলের নিরাপত্তার প্রতি সমর্থন জ্ঞাপন এবং গাজা পূণঃ নির্মাণে সহায়তা প্রদানের ঘোষণার পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বুধবার মিশরে গেছেন। গত সপ্তায় ইসরাইল ও ফিলিস্তিনি জঙ্গিদের মধ্যে সংঘর্ষের পর অস্ত্র বিরতি আনার ব্যাপারে মিশর গভীর ভাবে সম্পৃক্ত ছিল। দিনের শেষে জর্দান সফরের আগে কায়রোতে ব্লিংকেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসি এবং পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে বৈঠক করেছেন। ব্লিংকেন গতকালই সাংবাদিকদের বলেন. “আপনারাতো জানেন অস্ত্র বিরতির মধ্যস্থতায় সাহায্য করতে মিশর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং জর্দান ঐ অঞ্চলে দীর্ঘদিন ধরে শান্তি ও স্থিতিশীলতার কন্ঠস্বর হয়ে রয়েছে”।

বুধবার মধ্যপ্রাচ্যে তাঁর সফরের প্রথম পর্যায় শেষ করার আগে তিনি ইসরাইলের প্রেসিডেন্ট রিওবেন রিভলিনের সঙ্গে দেখা করেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে এটিই মধ্যপ্রাচ্যে তাঁর প্রথম সফর। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, “ পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট রিভলিন অতীত ও ঐতিহ্য নির্বিশেষে ইসরাইলের সকল নাগরিকের মধ্যে সহাবস্থান ও সহিষ্ণুতা বৃদ্ধির উপায় নিয়ে আলাপ আলোচনা করেন” ।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন তিনি সাম্প্রতিক অস্ত্রবিরতির পর গাজায় ফিলিস্তিনিদের সহায়তার জন্য সাড়ে সাত কোটি ডলার প্রদান অনুমোদনের জন্য কংগ্রেসকে প্রস্তাব দেবেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে রামাল্লায় আলোচনার পর মঙ্গলবার ব্লিংকেন এই ঘোষণা দেন। ব্লিংকেন মঙ্গলবার বাইডেন প্রশাসনের এই বিশ্বাসের পূণরাবৃত্তি করেন যে দুই-রাষ্ট্র সমাধান হচ্ছে একমাত্র উপায় যেখানে ইহুদি ও গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ইসরাইলের ভবিষ্যত্ নিশ্চিত করা যায় । আর অবশ্য ফিলিস্তিনিদেরও একটি রাষ্ট্র দিতে হবে যা তাদের ন্যায্য পাওনা।

XS
SM
MD
LG