অ্যাকসেসিবিলিটি লিংক

দুর্বল পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গাদের এখনো মিয়ানমারে ফেরত পাঠাতে সরকার ব্যর্থ হচ্ছে-বিএনপি


বাংলাদেশ সীমান্তে মিয়ানমার সেনা মোতায়েন করেছে

বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি অভিযোগ করেছে দুর্বল পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গাদের এখনো মিয়ানমারে ফেরত পাঠাতে সরকার ব্যর্থ হচ্ছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

শুক্রবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন অভিযোগ করে বলেন বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে এ মুহূর্তে সবচেয়ে অগ্রাধিকার বিষয় হওয়া উচিত ছিল রোহিঙ্গা সংকটের সমাধান। সরকারের সামগ্রিক কার্যকলাপ বিবেচনায় এ ধরনের অগ্রাধিকার সর্বত্রই অনুপস্থিত বলে উল্লেখ করে তিনি বলেন কারন তারা দেশে তাদের কর্তৃত্ববাদী সরকারকে টিকিয়ে রাখতে বহির্বিশ্বে এ সমস্যাকে কাজে লাগাচ্ছে। তিনি বলেন বিশ্বের কিছু দেশও এ সমস্যার সমাধান চায়না কারন তাঁরা এ ধরনের সমস্যা জিইয়ে রেখে বাংলাদেশের ও মিয়ানমারের মত দেশে কর্তৃত্ববাদী সরকারকে টিকিয়া রাখতে চায়।বিএনপি মহাসচিব বলেন বর্তমান সরকারের এসকল দুর্বলতার কারনেই জাতিসংঘের সর্বোচ্চ সংস্থা নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধসহ কোনও ধরনের শাস্তিমূলক ব্যবস্থার প্রস্তাবে বাংলাদেশ তার দীর্ঘদিনের বন্ধু চীন ও রাশিয়ার সমর্থন লাভে ব্যর্থ হয়েছে। বাংলাদেশ সীমান্তে মিয়ানমার তার সেনা সমাবেশ করায় উদ্বেগ প্রকাশ করে তিনি মিয়ানমার সেনাবাহিনীর এ ধরনের অপ তৎপরতা রুখতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ এবং আন্তঃআঞ্চলিক কূটনৈতিক উদ্যোগ নিতে সরকারকে আহ্বান জানিয়েছেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে দাবি করা হয়েছে বাংলাদেশের প্রতিবাদের মুখে মিয়ানমার সেনাবাহিনী সীমান্ত থেকে দূরে সরে গিয়েছে।

সরাসরি লিংক


XS
SM
MD
LG