অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থী শিবিরে অগ্নিকান্ডে নিহতদের লাশ উদ্ধার


জাতিসংঘের শরনার্থী সংস্থা বলছে বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থী শিবিরে সোমবারের ব্যাপক অগ্নিকান্ডের ধ্বংসাবশেষ থেকে ১৫ জনের মৃতদেহ পাওয়া গেছে। শরনার্থীদের জন্য জাতিসংঘের হাই কমিশন বা  UNHCR    বলছে যে অন্তত ৪০০ জন নিখোঁজ রয়েছে এবং আরও ৫৫০ জনেরও বেশি মানুষ কক্সবাজারের শরনার্থী শিবিরে এই অগ্নিকান্ডে আহত হয়েছে। তা ছাড়া প্রায় ৪৫,০০০ লোক গৃহচ্যূত হয়ে পড়েছে। জিনিভায় এক সংবাদ সম্মলেন ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলছেন  ঘটনাস্থলে তাদের টিম জানিয়েছে যে এই সর্বসাম্প্রতিক ভয়াবহ অগ্নিকান্ডের মতো ঐ শিবিরগুলোতে আগে আর কখনই এ রকম আগুন লাগার ঘটনা ঘটেনি।

জাতিসংঘের শরনার্থী সংস্থা বলছে বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থী শিবিরে সোমবারের ব্যাপক অগ্নিকান্ডের ধ্বংসাবশেষ থেকে ১৫ জনের মৃতদেহ পাওয়া গেছে। শরনার্থীদের জন্য জাতিসংঘের হাই কমিশন বা UNHCR বলছে যে অন্তত ৪০০ জন নিখোঁজ রয়েছে এবং আরও ৫৫০ জনেরও বেশি মানুষ কক্সবাজারের শরনার্থী শিবিরে এই অগ্নিকান্ডে আহত হয়েছে। তা ছাড়া প্রায় ৪৫,০০০ লোক গৃহচ্যূত হয়ে পড়েছে। জিনিভায় এক সংবাদ সম্মলেন ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলছেন ঘটনাস্থলে তাদের টিম জানিয়েছে যে এই সর্বসাম্প্রতিক ভয়াবহ অগ্নিকান্ডের মতো ঐ শিবিরগুলোতে আগে আর কখনই এ রকম আগুন লাগার ঘটনা ঘটেনি। ত্রাণ সংস্থাগুলো বলছে শরনার্থী শিবিরে চারিদিকে কাঁটা তারের বেড়া থাকায় শরনার্থীরা সেখান থেকে পালাতে বাধাগ্রস্ত হয়েছে এবং দমকল বাহিনীর আসাটাও বিলম্বিত হয়েছে।

নরওয়ের শরনার্থী পরিষদের মহাসচিব ইয়্যান ইগল্যান্ড বাংলাদেশ সরকারকে এই সব শিবির ঘিরে রাখার ব্যাপারে তাদের সিদ্ধান্ত পর্যালোচনা করতে , বেড়া নির্মাণ বন্ধ করতে এবং আরও নিরাপদ ও মানবিক ভাবে বিকল্প ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। কক্সবাজারে প্রায় দশ লক্ষ রোহিঙ্গা মুসলিম শরনার্থীর বাস যারা ২০১৭ সালে মিয়ান্মারের সামরিক বাহিনীর পোড়া মাটি অভিযানের মুখে প্রতিবেশি বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। জাতিসংঘ বলছে গণহত্যার উদ্দেশ্যে এই অভিযান চালানো হয়েছিল তবে মিয়ান্মার এই অভিযোগ অস্বীকার করে আসছে।

XS
SM
MD
LG