অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার শত শত স্কুল বালক অপহরণের দায় স্বীকার বোকো হারামের


বোকো হারাম উগ্রবাদী গোষ্ঠির বিদ্রোহীরা মঙ্গলবার স্বীকার করেছে যে গত সপ্তায় তারা নাইজেরিয়ার উত্তরে কাটসিনা রাজ্যের একটি স্কুল থেকে শত শত ছেলেকে অপহরণ করে নিয়ে গেছে। বন্দুকধারীরা কাংকারায় গভর্ণমেন্ট সাইন্স সেকেন্ডারি  স্কুলে রাইফেল নিয়ে আক্রেমণ চালানর পর ৩৩০ জনেরও বেশি ছাত্র নিখোঁজ  রয়েছে, যদিও আরও অনেকেই পালিয়ে যেতে সক্ষম হয়।

বোকো হারাম উগ্রবাদী গোষ্ঠির বিদ্রোহীরা মঙ্গলবার স্বীকার করেছে যে গত সপ্তায় তারা নাইজেরিয়ার উত্তরে কাটসিনা রাজ্যের একটি স্কুল থেকে শত শত ছেলেকে অপহরণ করে নিয়ে গেছে। বন্দুকধারীরা কাংকারায় গভর্ণমেন্ট সাইন্স সেকেন্ডারি স্কুলে রাইফেল নিয়ে আক্রেমণ চালানর পর ৩৩০ জনেরও বেশি ছাত্র নিখোঁজ রয়েছে, যদিও আরও অনেকেই পালিয়ে যেতে সক্ষম হয়। নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির একজন মুখপাত্র গার্বা শেহু বলেন ছেলেদের বিষয়ে সরকার এবং আক্রমণকারিরা আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছে। শেহু টুইটারে কাটসিনার গভর্ণর আমিনু মাসারির সঙ্গে আলোচনার সময় বলেন যে অপহরণকারীরা যোগাযোগ করেছে এবং এই ছেলেদের নিরাপত্তা এবং প্রত্যাবর্তন নিয়ে এরই মধ্যে আলোচনা চলছে । তবে কোন কর্মকর্তাই বলেননি যে এই আলোচনা কি বোকো হারামের সঙ্গে হচ্ছে না কি অন্য কোন গোষ্ঠির সঙ্গে ।

তবে দ্য ডেইলি নাইজেরিয়ান পত্রিকাটি বলছে যে তারা বোকো হারামের নেতা আবুবকর শেকাউর কাছ থেকে ভিডিও বার্তা পেয়েছে যেখানে দাবি করা হয়েছে যে তারাই অপহরণ করেছে তবে নিরপেক্ষ ভাবে বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের একজন মুখপাত্র বলছেন মঙ্গলবার যুক্তরাষ্ট্র কঠোরতম ভাষায় এই অপহরণের নিন্দে করেছে এবং বোকোহারাম যে এর দায় স্বীকার করেছে সেটা তদন্ত করে দেখছে।

XS
SM
MD
LG