অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলে করোনা ভাইরাসে প্রতিদিন সংক্রমিত রোগির সংখ্যা রেকর্ড ছাড়িয়ে গেছে


ব্রাজিলে করোনা ভাইরাসে প্রতিদিন সংক্রমিত রোগির সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে গেছে এবং যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা, প্রথম বিশ্বযুদ্ধে প্রাণহানির সংখ্যাকে অতিক্রম করেছে। ব্রাজিলের স্বাস্থ্যকর্মকর্তারা গতকাল জানান যে ২৪ ঘন্টায় সেখানে নতুন করে সংক্রমিত লোকের সংখ্যা ৩৪,৯১৮ জন। দেশটিতে মোট সংক্রমিত লোকের সংখ্যা নয় লক্ষেরও বেশি । ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসানারো এই ভাইরাসের ভয়াবহতাকে অগ্রাহ্য করে ব্যবসা প্রতিষ্ঠান দ্রুত খোলার উপর জোর দিয়েছেন। প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থার পরিচালক কারিসা এটিন বলেছেন ঐ অঞ্চলে মোট আক্রান্তের মধ্যে ২৩%ই ব্রাজিলে এবং মোট মৃত্যুরও ২১% ঘটেছে ব্রাজিলে এবং আমরা এর সংক্রমণ কমতে দেখছি না। পেরু ও করোনাভাইরাসে প্রচন্ড ভাবে আক্রান্ত হয়েছে। মঙ্গলবার পর্যন্ত সেখানে মোট মৃতের সংখ্যা ৭,০০০ ছাড়িয়ে গেছে। এদিকে হন্ডুরাজের প্রেসিডেন্ট উয়ান অরল্যান্ডো হেমান্ডেজ কাল রাতে জানিয়েছেন যে তিনি কভিড ১৯ এ সংক্রমিত হয়েছেন।

জন্স হপক্ন্সি ইউনিভার্সিটির হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত মোট রোগির সংখ্যা এখন ২১ লক্ষ ছাড়িয়ে গেছে এবং এতে প্রাণ হারিয়েছেন এক লক্ষ সতেরো হাজার মানুষ ।

এ দিকে চীনের রাজধানী বেইজিং এর বৃহত্তম পাইকারী খাদ্য বাজারে কভিড ১৯ এ আক্রান্ত নতুন একদল মানুষের সন্ধান পাবার পর সেখানে আবার কঠোর লকডাউন আরোপ এবং বাশিন্দদের বিপুল সংখ্যায় পরীক্ষা নেয়া হচ্ছে। সেখানকার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে বেইজিং’এর দক্ষিণ পশ্চিমাঞ্চলে শিনফাডি পাইকারি খাদ্য বাজারের আশপাশে ১৩৭ জনের সংক্রমণের সংবাদের পর বেইজিং এ যুদ্ধকালীন ব্যবস্থা নেয়া হচ্ছে । শহরে এক লক্ষ মহামারি নিয়ন্ত্রণকারী কর্মি মোতায়েন করা হয়েছে , অন্তত ২৮টি এলাকা সম্পূর্ণ লক ডাউনে রয়েছে। সেখানে অনেকগুলো ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও ক্রীড়া প্রতিষ্ঠানসহ যে সব প্রতিষ্ঠান খোলার কথা ছিল সেগুলো আবার লকডাউনের আওতায় রাখা হয়েছে। যারা বেইজিং এর অত্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকায় বাস করছেন তাঁদেরকে রাজধানীর বাইরে যেতে কিংবা কোন রকম যানবাহনে উঠতে নিষেধ করা হয়েছে।

XS
SM
MD
LG