অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিল থেকে আমদানি করা গম কাউকে জোর করে দেয়া যাবে না


ব্রাজিল থেকে আমদানি করা গম কাউকে জোর করে দেয়া যাবে না এবং বিতরিত গম কেউ ফেরত দিতে চাইলে তা ফেরত নিতে হবে মর্মে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।

হাইকোর্টের আদেশ বাতিল করার জন্য রাষ্ট্র পক্ষের আপিল খারিজ করে দিয়ে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

কয়েক মাস আগে সরকার ব্রাজিল থেকে ৪০০ কোটি টাকা ব্যায়ে দুই লাখ টন গম আমদানি করে। তবে বিভিন্ন মহল থেকে এবং গণমাধ্যমে আমদানি করা গমকে নিন্মমানের ও খাদ্যের অনুপযোগী বলে সমালোচনা করা হয়।

এ-প্রেক্ষাপটে গত ২৯ জুন হাইকোর্টের আইনজীবী পাভেল মিয়া ব্রাজিল থেকে আমদানি করা গম নিন্মমানের এবং তা মানুষের বলে অভিযোগ করে এই আমদানির পেছনে কোন দুর্নীতি রয়েছে কিনা তা দুর্নীতি দমন কমিশনকে দিয়ে তদন্ত করার এবং অ-বিতরিত গমের বিতরণ স্থগিতের আদেশ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

ঐ রিটের ওপর শুনানি শেষে ব্রাজিল থেকে আমদানি করা গম কাউকে জোর করে দেয়া যাবে না এবং বিতরিত গম কেউ ফেরত দিতে চাইলে তা ফেরত নিতে হবে মর্মে গত ৯ই জুলাই হাইকোর্ট একটি পর্যবেক্ষণ আদেশ দেন। তবে রাষ্ট্র পক্ষ হাইকোর্টের এই রায় স্থগিত করার আবেদন করলে সুপ্রিম কোর্ট তা দুই সপ্তাহের জন্য তা স্থগিত করে দেয়। সুপ্রিম কোর্ট অবশ্য অ-বিতরিত গম বিতরণ না করতে মৌখিক
ভাবে সরকারকে নির্দেশ দিয়েছিল।

please wait

No media source currently available

0:00 0:00:54 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG