অ্যাকসেসিবিলিটি লিংক

নিষেধাজ্ঞায় ছাড় প্রত্যাহার করে নেয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে দুঃখ প্রকাশ


ব্রিটেন , ফ্রান্স ও জার্মানি আজ এক সম্মিলিত বিবৃতি প্রকাশ করেছে যেখানে তারা ইরানের অসামরিক পরমাণু প্রকল্পের ব্যাপারে নিষেধাজ্ঞায় ছাড় দেয়ার বিষয়টি প্রত্যাহার করে নেয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে। ঐ বিবৃতিতে বলা হয় , আমরা যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে গভীর দুঃখ প্রকাশ করছি যে আরাক চুল্লির আধুনিকায়ন প্রকল্প সহ Joint Comprehensive Plan of Action (JCPOA), এর তিনটি পরমাণু প্রকল্পের ব্যাাপারে দেয়া ছাড় যুক্তরাষ্ট্র প্রত্যাহারকরে নিচ্ছে। বিবৃতিতে বলা হয় যে আরাক চুল্লির অধুনিকায়ন প্রকল্পসহ এই প্রকল্পগুলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাবে অনুমোদিত এবং এগুলো পরমাণু বিস্তার রোধে সবারই স্বার্থের অনুকুলে ছিল । তিনটি দেশের বিবৃতিতে বলা হয় এর ফলে আন্তর্জাতিক সম্প্রদায় এই নিশ্চয়তা পাচ্ছিল যে ইরানের পরমাণু কার্যক্রম নিরাপদ এবং শান্তিপূর্ণ উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে।

গত বুধবার যুক্তরাষ্ট্র এই ছাড় বাতিলের কথা ঘোষণা করে। এই ছাড়ের কারণে ইরানের অসামরিক পরমাণু কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত প্রকল্পগুলো অব্যাহত ভাবে চলছিল যদিও ট্রাম্প প্রশাসন ২০১৮ সালেই , ২০১৫ সালের ঐ আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে আসে।

এই ছাড়ের আওতায় রুশ , চীনা এবং ইউরোপীয় কোম্পানিগুলো , ইরানের আরাক পরমানু প্রকল্পকে অসামরিক কাজের জন্য এবং পারমানবিক জ্বালানি বিদেশে রপ্তানির জন্য ব্যবহার করছিল।

XS
SM
MD
LG