অ্যাকসেসিবিলিটি লিংক

বুরুন্ডির রাজধানী বুজুমবুরার দখল প্রতিষ্ঠায় সেনাবাহিনীর দুই পক্ষের মধ্যে চলছে লড়াই


বুরুন্ডির রাজধানী বুজুমবুরার দখল প্রতিষ্ঠার লক্ষ্যে বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনীতে ভাগ হওয়া দুই পক্ষের মধ্যে চলছে লড়াই। একদিন আগে দেশটির প্রেসিডেন্ট দেশের বাইরে অবস্থানকালে সেনাবাহিনীর এক শীর্ষ জেনারেল সেনা অভ্যুত্থানের চেষ্টার পর থেকে শুরু হয় এ লড়াই।

রাষ্ট্র নিয়ন্ত্রিত রেডিও ও টিভি কমপ্লেক্সটি ঘিরেই মুলত চলছে এ লড়াই। প্রেসিডেন্ট পিয়েরে ইনকুরুনজি’জার অনুগত বাহিনীর কাছ থেকে এর দখল নিতে চেষ্টা করছে সেনা অভ্যুত্থানের পক্ষের সেনারা।

রাজধানী বুজুমবুরায় অবস্থানরত ভয়েস অব আমেরিকার সংবাদদাতা গেব হোজেলো বলেছেন ঐ কমপ্লেক্সের পাশে তিনি এক সৈনিকের মৃতদেহ দেখতে পেয়েছেন।

অভ্যুত্থানের পক্ষের এক সেনা মুখপাত্র ভয়েস অব আমেরিকার সেন্ট্রাল আফ্রিকা বিভাগকে জানান ঐ সম্প্রচার কতৃপক্ষের নিয়ন্ত্রণে রয়েছে প্রেসিডেন্টের অনুগত বাহিনী।

বন্ধ থাকা রাষ্ট্রীয় বেতার, প্রায় ৯০ মিনিট পরে ঐক্যের সঙ্গীত বাজিয়ে সম্প্রচার শুরু করে। পরে প্রেসিডেন্টের এক বার্তা সম্প্রচারের পর আবার তা বন্ধ হয়ে যায়। ঐ বার্তায় প্রেসিডেন্ট বলেন, তিনি এখনো ক্ষমতায় আছেন এবং সেনাবাহিনী তার পক্ষে রয়েছেন। তবে প্রেসিডেন্টর অবস্থান কোথায় তা পরিস্কার নয়।

XS
SM
MD
LG