অ্যাকসেসিবিলিটি লিংক

জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর


কারাবন্দি কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর জামিন পেয়েছেন। একাধিকবার তার জামিন আবেদন নাকচ হওয়ার পর বুধবার বাংলাদেশের সর্বোচ্চ আদালত তাকে ৬ মাসের জামিন দিয়েছেন। ১০ মাস আগে সরকারবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে কিশোরকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়। একই মামলায় অন্য আসামি লেখক মুশতাক আহমেদ গত বৃহস্পতিবার কাশিমপুর কারাগারে মারা যান। বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ থেকে জামিনের এই আদেশ দেয়া হয়। আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেছেন, আহমেদ কিশোরের নামে আর কোনো মামলা নেই। ফলে তার মুক্তি পেতে আর বাধা নেই।

ওদিকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর হাজির থাকার কথা ছিল। কিন্তু তারা লিখিত বক্তব্য পাঠান। ড. কামাল হোসেনের তরফে লিখিত বক্তৃতায় বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের মাধ্যমে মুক্তচিন্তা, বাকস্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা চরমভাবে খর্ব করা হয়েছে। তিনি বলেন, এই কালো আইনটির অপব্যবহারের চরম বহিঃপ্রকাশ হচ্ছে লেখক মুশতাক আহমেদের কারা হেফাজতে মৃত্যু। একটি স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে মুশতাক আহমেদের মৃত্যুর সার্বিক অবস্থা পূর্ণ তদন্ত অপরিহার্য।

please wait

No media source currently available

0:00 0:02:10 0:00
সরাসরি লিংক

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন যখন চালু করা হয় তখন সব মহল থেকেই শঙ্কা প্রকাশ করা হয়েছিল, এর অপপ্রয়োগ ঘটবে। মত প্রকাশের অধিকার আরো ক্ষুণ্ণ হবে। বাস্তবে তাই ঘটলো। বললে কি অন্যায় হবে যে, মুশতাক হচ্ছেন ডিজিটাল নিরাপত্তা আইন অপপ্রয়োগের প্রথম শহীদ! আশা করবো, এটাই শেষ ঘটনা।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু হয়। এতে অংশ নেন মাহমুদুর রহমান মান্না, শহীদুল আলম, নুরুলহক নূর, জোনায়েদ সাকি, সৈয়দা রিজওয়ানা হাসান, অধ্যাপক রেহনুমা আহমেদসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা। হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে পদযাত্রা আটকে দেয় পুলিশ। এ সময় পদযাত্রার সমাপ্তি টেনে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ২৬শে মার্চের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। আমরা সংস্কার নয়, এই আইন বাতিল চাই।

XS
SM
MD
LG