অ্যাকসেসিবিলিটি লিংক

কয়লা দুর্নীতিতে রুজিরা নারুলাকে জেরা করেছে সিবিআই


পশ্চিমবঙ্গে কয়লা দুর্নীতিতে জড়িত থাকার ব্যাপারে তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জীর স্ত্রী রুজিরা নারুলাকে আজ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই সোয়া একঘণ্টা ধরে জেরা করেছে। সিবিআইয়ের তদন্তকারী আট জন অফিসারের একটি দল আট পাতার প্রশ্নপত্র নিয়ে আজ পূর্ব নির্ধারিত সময় সাড়ে এগারোটা নাগাদ দক্ষিণ কলকাতায় অভিষেকের বাড়িতে পৌঁছে যান। তবে সেখানে তখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ভাইপোর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। সিবিআই অফিসাররা কিছুক্ষণ অপেক্ষা করেন। মিনিট দশেকের মধ্যেই মুখ্যমন্ত্রী বাড়ি থেকে বেরিয়ে যান। তার কয়েক মিনিট পর সিবিআই অফিসাররা রুজিরার সঙ্গে কথা বলতে বাড়িতে ঢোকেন।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, রুজিরা প্রায় কোনো প্রশ্নেরই নির্দিষ্ট জবাব দেননি।‌ তাঁকে যা জিজ্ঞেস করা হয়েছে, তিনি বলেছেন, "আমি ঠিক জানি না।" কয়লা দুর্নীতি সংক্রান্ত প্রশ্নের সঙ্গে রুজিরাকে সিবিআই আর্থিক কিছু প্রশ্নও করে। যেমন, ব্যাঙ্ককের একটি ব্যাংকে তাঁর নামে যে অ্যাকাউন্ট আছে, তার তথ্য। এ ছাড়া সিবিআই জানতে চায় রুজিরার ক'টি পাসপোর্ট আছে। তিনি ব্যাঙ্ককে জন্মেছেন বলে তাঁর তাইল্যান্ডের পাসপোর্ট আছে কিনা। কারণ ভারতীয়দের দ্বৈত নাগরিকত্ব বেআইনি। রুজিরা ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিক শংসাপত্র ওসিআইএর জন্য যে আবেদন করেছেন, তাতে তাঁর বাবার নাম এক জায়গায় নিফন নারুলা, আর এক জায়গায় গুরুশরণ সিং আহুজা লেখা আছে। এই অসঙ্গতি কেন? রুজিরার ক'টি মোবাইল ফোন, তার নম্বর কী, সিবিআই অফিসাররা নোট নেন। প্রতি পদে সদর দপ্তরের সঙ্গে যোগাযোগ রেখেছেন তাঁরা।

please wait

No media source currently available

0:00 0:02:24 0:00
সরাসরি লিংক

সোয়া ঘণ্টার মতো কথা বলার পর সিবিআই অফিসাররা অভিষেক ও রুজিরার বাড়ি থেকে বেরিয়ে কলকাতায় তাঁদের সদরদপ্তরে চলে যান এবং উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করেন। বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, কয়লা দুর্নীতির তদন্ত চলছে। এই ধরনের ব্যাপারের সঙ্গে মুখ্যমন্ত্রী নিজেকে না জড়ালেই পারতেন। আজ ভাইপোর মনোবল বাড়াতে আর সিবিআইয়ের ওপর চাপ সৃষ্টি করতে তাঁর অভিষেকের বাড়িতে না যাওয়াই উচিত ছিল। তৃণমূল মহল থেকে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী হিসেবে মমতা ব্যানার্জি যাননি। গিয়েছেন পরিবারের অভিভাবক হিসেবে।

সিবিআই অফিসাররা কালকেই কয়লা পাচার তদন্তে অভিষেকের শ্যালিকা ও রুজিরার বোন মেনকা গম্ভীরের সঙ্গে দেখা করতে তাঁর বাড়িতে গিয়েছিলেন। ঘন্টা তিনেক জেরা করেও তাঁরা খুশি হননি। বোঝা যাচ্ছে, ভোটের আগে কয়লা দুর্নীতি তদন্তের জাল গুটিয়ে আনতে চায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। পরবর্তী পদক্ষেপ তারা ঠিক করবে নিজেদের মধ্যে বৈঠকের পর।

XS
SM
MD
LG