অ্যাকসেসিবিলিটি লিংক

২০১৬ সালে খ্যাতিমান মানুষদের মৃত্যু তালিকা


কন্যা ক্যারি ফিশারের মৃত্যুর মাত্র একদিন পর সুপার ষ্টার ডেবি রেনল্ডসের মৃত্যু, ২০১৬ সালে খ্যাতিমান মানুষদের মৃত্যু তালিকায় সর্বশেষ সংযোগ।

২০০১৬ সালের শুরুতে জানুয়ারী মাসে ৬৯ বছর বয়সে ক্যান্সারে প্রান হারান পপ মিউজিক আইকন ডেভিড বোয়ি। বিশ্বব্যাপী তাঁর মৃত্যুকে স্মরণ করা হয়। ক্যানাডিয়ান নভোচারি ক্রিস হ্যাডফিল্ড, ইন্টারন্যাশনাল ষ্পেস ষ্টেশন থেকে পৃথিবীতে ফিরে আসার সময় বোয়ির গান গাইতে গাইতে তাঁর প্রতি সম্মান জানান।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি এ্যান্টনিন স্কেলিয়া শেষ নি:শ্বাস ত্যাগ করেন ফেব্রুয়ারী মাসে। ১৯৮৬ সালে প্রেসিডেন্ট রোনাল্ড রেগ্যান কতৃক নিয়োগপ্রাপ্ত হন স্কেলিয়া।

একই মাসে মারা যান জাতিসংঘের ৬ষ্ঠ মহাসচিব বুট্রোস বুট্রোস ঘালি যিনি জাতিংসংঘে প্রথম আফ্রিকান আমেরিকান ও প্রথম আরবীয় বংশোদ্ভুত জাতিসংঘ মহাসচিব।

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্ষ্ট লেডী ন্যান্সী রিগ্যান ৯৪ বছর বয়সে মারা যান মার্চ মাসে। স্বামী রিগ্যানের মতো মিসেস রিগ্যানও ছিলেন জনপ্রিয় অভিনয় শিল্পি। তিনি মাদক বিরোধী প্রচারনা ‘জাস্ট সে নো’ এর জন্যেও ব্যাপক জনপ্রিয়তা ও পরিচিতি পেয়েছিলেন।

পপ সুপারষ্টার প্রিন্স- যাকে বলা হয় বিশ্বের সবচেয়ে মেধাবী সঙ্গীতজ্ঞ, সুরকার মারা যান এপ্রিলে মাত্র ৫৭ বছর বয়সে। ধারনা করা হয় অতিরিক্ত ওষুধ সেবনে মারা যান তিনি।

দীর্ঘ সময় পারকিনসন্স রোগে ভূগে জুনমাসে মারা যান কিংবদন্তী মুষ্টিযোদ্ধা মোহাম্মাদ আলী। মোহাম্মাদ আলী ছিলেন একজন নাগরিক অধিকার আন্দোলনেরও নেতা। তিনি ইসলাম ধর্ম গ্রহণ করার পর ক্যাসিয়াস ক্লে নাম পরিবর্তন করে মোহাম্মাদ আলী নাম নেন। ভিয়েতনাম যুদ্ধে যেতে অস্বীকৃতি জানানোর ফলে যুক্তরাষ্ট্র সরকার তাঁকে জেলে নিয়েছিলেন।

হলোকাস্ট থেকে বেঁচে যাওয়া নোবেল বিজয়ী ব্যাক্তিত্ব এলি উইজেল মারা যান জুলাইতে। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। উইজেল শিক্ষকতা করেছেন এবং প্রায় ৬০টি বই লিখেছেন। তিনি ওয়াশিংটনে হলোকাস্ট মিউজিয়াম প্রতিষ্ঠায় সহায়তা করেন।

সাবেক ইসরাইলী প্রধানমন্ত্রী শিমন পেরেজ মারা যান জুলাইতে, স্ট্রোকে। পেরেজ ও ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত ১৯৯৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান শান্তি প্রতিষ্ঠায় তাদের অবদানের জন্য।

সমাজতান্ত্রিক কিউবান নেতা ফিদেল ক্যাস্ত্রো মারা যান নভেম্বরে।

মহাশুন্যের কক্ষোপথে প্রথম আমেরিকান নভোচারী জন গ্লেন ৯৫ বছর বয়সে মারা যান ডিসেম্বরে। তিনি ওহাইর সেনেটর ছিলেন।

বড়দিন ২৫শে ডিসেম্বর ৫৩ বছর বয়সে মারা যান জনপ্রিয় গায়ক জর্জ মাইকেল। তিনি শিশু কল্যান ও ক্যান্সার নিরাময়ে লক্ষ কোটি ডলার সহায়তা করেন।

২৭শে ডিসেম্বর মারা যান স্ক্রিনরাইটার অভিনেতা ও ষ্টার ওয়ারের প্রিন্সেস লিয়া খ্যাত ক্যারি ফিশার।

XS
SM
MD
LG