অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকা মহাদেশজুড়ে বেইজিং সামরিক ও নৌ ঘাঁটির একটি নেটওয়ার্ক স্থাপনের চেষ্টা করছে


আফ্রিকা মহাদেশজুড়ে বেইজিং সামরিক ও নৌ ঘাঁটির একটি নেটওয়ার্ক স্থাপনের চেষ্টা করছে বলে ধারণা যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর এবং সে কারণে চীনের দিকে নজর রাখছে তারা।

ইউএস আফ্রিকা কমান্ডের প্রধান জেনারেল স্টিফেন টাউনসেন্ড বৃহস্পতিবার বিধায়কদের বলেন, "আমরা জানি যে চীন বিশ্বজুড়ে বেশ কয়েকটি ঘাঁটি স্থাপনের চেষ্টা করছে, এবং আফ্রিকার আটলান্টিক উপকূল নিয়ে আমার উদ্বেগ সবচেয়ে বেশি।"

চীন ২০১৭ সালে আফ্রিকার পূর্ব উপকূলে জিবুতির দোরালেহতে প্রথম সামরিক ঘাঁটি স্থাপন করেছিল। এতেযুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়। তারা জানায়, চীনেরস্থাপনাটি লেমননিয়েরেরযুক্তরাষ্ট্রের ঘাঁটির গেটের ঠিক বাইরে।

টাউনসেন্ড বলেন, তখন থেকে বেইজিং সে অঞ্চলে তাদের অস্তিত্ব প্রসারিত করতে শুরু করে। টাউনসেন্ড চীনের দোরালেহ সম্প্রসারণ সম্পর্কে বলেন, "তারা গত দুই বছরে তাদের ঘাঁটি সংযুক্ত করে একটি বৃহত এবং সক্ষম নৌ-গহ্বর স্থাপন করেছে।" "এখানে তাদের বিমান ও পারমাণবিক সাবমেরিন সহ বৃহত্তম জাহাজগুলি নোঙ্গর করতে সক্ষম হবে।"

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন চীন পূর্ব আফ্রিকার উপকূল তানজানিয়ার আরও দক্ষিণে তাদের উপস্থিতি স্থাপন করতে চাইছে এবং আফ্রিকার আটলান্টিক উপকূলরেখা কেন্দ্র করে তাদের বৃহৎ পরিকল্পনা রয়েছে।

XS
SM
MD
LG