অ্যাকসেসিবিলিটি লিংক

ম্যাটিস: দক্ষিণ চীন সাগরে চীন প্রতিবেশিদের ভয় দেখিয়ে দমিয়ে রাখতে চাইছে


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস, দক্ষিণ চীন সাগরের দ্বীপপুঞ্জে চীনের সামরিকীকরণের তীব্র নিন্দে করে বলেন যে সম্প্রতি ঐ অঞ্চলে যে সব অস্ত্র মোতায়েন করা হয়েছে, তার অর্থ বেইজিং এর প্রতিবেশী রাষ্টগুলোকে ভয় দেখানো এবং তাদের দমিয়ে রাখা।

শাংরিলা ডায়লগ নামে পরিচিত এশিয়ার প্রতিরক্ষা বিষয়ক বার্ষিক ফোরামে আজ সিংগাপুরে তিনি এই মন্তব্য করেন। তাঁর ভাষণে ম্যাটিস স্বাধীন ও উন্মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্রের মোটা দাগের কৌশল তুলে ধরেন। ম্যাটিস বলেন , আমাদের কৌশলে যে উন্মুক্ততা রয়েছে , দক্ষিণ চীন সাগরে চীনের নীতি এর সম্পুর্ণ বিপরীত । তাতে চীনের দীর্ঘ মেয়াদি কৌশল সম্পর্কে প্রশ্ন উঠতেই পারে।

সুস্পষ্ট ভাবে প্রতিরক্ষা দপ্তরের প্রধান চীনের জাহাজ বিধ্বংসী এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপনাস্ত্র , বৈদ্যূতিক পদ্ধতিতে জ্যাম করার যন্ত্র বসানো এবং ভিয়েৎনামের উপকুলের অদূরে একটি বোমারু বিমান অবতরণের কথা উল্লেখ করেন।

ম্যাটিস বলেন , চীন এর বিপরীতটা দাবি করলেও , এই সব অস্ত্র ব্যবস্থা প্রতিষ্ঠা ভয় দেখানো এবং চাপ সৃষ্টি করার লক্ষ্যের সঙ্গে সরাসরি সম্পৃক্ত । যদিও পৃথিবীর বেশির ভাগই এখন উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার আসন্ন শীর্ষ বৈঠক নিয়ে ব্যতিব্যস্ত , এ বছরের শাংগ্রিলা ডায়ালগ মূলত আলোকপাত করেছে সেই অঞ্চলের দীর্ঘ মেয়াদি ভবিষ্যৎ এবং চীনের অধিকতর আধিপত্য কী ভাবে মোকাবিলা করে তার উপর।

XS
SM
MD
LG