অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ZTE কে যুক্তরাষ্ট্রে পুনরায় ব্যবসা করার অনুমতি দিয়েছে ট্রাম্প প্রশাসন


FILE- A sign for the ZTE booth is seen at the Mobile World Congress, the world's largest mobile phone trade show in Barcelona, Spain, Feb. 26, 2014.

চীনের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ZTE কে যুক্তরাষ্ট্রে পুনরায় ব্যবসা করার অনুমতি দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর আগে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের পর ZTE এর কার্যসম্পাদন প্রায় বন্ধ হয়ে যায়। যুক্তরাষ্ট্রে পুনরায় ব্যবসা করার জন্য যে শর্তাবলী দেওয়া হয়েছিল তার কিছু মেনে চলার কারণে বাণিজ্য মন্ত্রণালয় ZTE কে কাজ করার অনুমতি দেয়। তবে তাদের ১০কোটি ডলার জরিমানা দিতে হবে এবং এর সঙ্গে ৪০ কোটি ডলার দিতে হবে এই কারণে, যদি তারা ভবিষ্যতে অন্য কোনও দন্ডনীয় কিছু করে তার জন্য।

যুক্তরাষ্ট্রে রপ্তানিনির্ভর টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ZTE তাদের পণ্যে যুক্তরাষ্ট্রে নির্মিত যন্ত্রাংশ ব্যবহার করে এবং ইরান ও উত্তর কোরিয়া সহ নিষেধাজ্ঞা আরোপিত কয়েকটি দেশে ওই পণ্য বিক্রি করে। চীনে অতিরিক্ত চাকরি হারাবার কারণে রপ্তানি বন্ধ করার কয়েক সপ্তাহের মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প ZTE কে পুনরায় কাজ করার অনুমতি দেওয়ার জন্য বাণিজ্য মন্ত্রনালয়কে নির্দেশ দেন। তবে রিপাবলিকান এবং ডেমোক্র্যাট আইনপ্রনেতারা ট্রাম্পের এই নির্দেশের সমালোচনা করে বলেন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা লংঘিত হয়েছে এই সিদ্ধান্তের মাধ্যমে।

XS
SM
MD
LG