অ্যাকসেসিবিলিটি লিংক

টিগ্রায়ের অস্ত্র-বিরতি নিয়ে অস্পষ্টতা


ইথোপিয়ার সরকার হঠাত্ করেই তাদের টিগ্রায় অঞ্চলে সামরিক অভিযান বন্ধ ঘোষণার পর সে দেশের উত্তরাঞ্চলের সঙ্গে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে রয়েছে এবং মানবিক সংগঠনগুলো আশা করছিল যে এই অস্ত্র বিরতি স্থায়ী হবে যাতে দূ্ভিক্ষের মত অবস্থায় নিমজ্জিত হাজার হাজার মানুষের কাছে সাহাযো পাঠানো সম্ভব হয়।  তবে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ সংবাদদাতাদের বলেছেন,  “তাত্ক্ষণিক এই অস্ত্র বিরতির প্রভাব ও প্রতিক্রিয়া এখনও অস্পষ্ট" ।

ইথোপিয়ার সরকার হঠাত্ করেই তাদের টিগ্রায় অঞ্চলে সামরিক অভিযান বন্ধ ঘোষণার পর সে দেশের উত্তরাঞ্চলের সঙ্গে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে রয়েছে এবং মানবিক সংগঠনগুলো আশা করছিল যে এই অস্ত্র বিরতি স্থায়ী হবে যাতে দূ্ভিক্ষের মত অবস্থায় নিমজ্জিত হাজার হাজার মানুষের কাছে সাহাযো পাঠানো সম্ভব হয়। তবে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ সংবাদদাতাদের বলেছেন, “তাত্ক্ষণিক এই অস্ত্র বিরতির প্রভাব ও প্রতিক্রিয়া এখনও অস্পষ্ট" ।

তিনি আরও বলেন, “ আমরা নিরাপত্তা বিষয়ক আমাদের সহকর্মী এবং লজিস্টক বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করেই টিগ্রায়তে সরবরাহের পথ দেখছি”। তিনি আরও বলেন যে টিগ্রায়ের রাজধানী মেকেলের পথঘাট ও বিমান বন্দর বন্ধ রয়েছে। আন্তর্জাতিক রেডক্রস কমিটিও মেকেলের বাইরে তাদের কাজকর্ম অস্থায়ী ভাবে সীমিত রেখেছে এবং ঘটনার দিকে ঘনিষ্ঠ ভাবে নজর রাখছে।

জাতিসংঘ বলছে প্রায় ৩,৫০,০০০ টিগ্রায়বাসী দূর্ভিক্ষের মতো পরিস্থিতি মোকাবিলা করছে । ইউ এস এ আই ডি’র কর্মকর্তা সারাহ চার্লস গতকাল যুক্তরাষ্ট্রের কংগ্রেসে স্বাক্ষদানের সময়ে জানান যে এই সংখ্যা দশ লক্ষের কাছাকাছি।

XS
SM
MD
LG