অ্যাকসেসিবিলিটি লিংক

চীন বলেছে-প্যারিসের জলবায়ু রদবদল চুক্তির আওতাধীন অঙ্গীকার পূরণ করবে তারা


আজ বুধবার,চীন বলেছে-প্যারিসের জলবায়ু রদবদল চুক্তির আওতাধীন অঙ্গীকার পূরণ করবে তারা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ঢালাওভাবে যে নির্বাহী নির্দেশে সই করলেন গতকাল, তারই একদিন পর চীন তার ঐ প্রত্যয়ের কথা ব্যক্ত করছে ।ডনাল্ড ট্রাম্পের এ নির্বাহী নির্দেশে তাঁর পূর্বসূরী প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের করা পরিবেশগত নিয়মকানুন একদম বদলে দিতে পারে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাঙ্গ বলেছেন-জলবায়ুর রদবদল তামাম বিশ্বের জন্যে যে চ্যালেঞ্জ খাড়া করছে, সারা বিশ্বকেই তার মোকাবেলা করতে হবে।বলেন- অন্য কোনো দেশ তার নিতি আদর্শে পরিবর্তন সাধন করলেও চীন তার অনুসৃত আদর্শ অক্ষুন্ন রাখবে।

ডনাল্ড ট্রাম্পের নির্বাহী নির্দেশ, মানুষের আচার আচরণ কিভাবে বৈশ্বিক জলবায়ু পরিস্থিতিকে প্রভাবিত করে তা নিয়ে দলগত বিতর্ক আবার নতুন করে মাথা চাড়া দিচ্ছে- এবং দশকের পর দশক ধ’রে বৈশ্বিক জলবায়ু কেন্দ্রীক চুক্তি-সম্মতি যাই সম্পন্ন হয়েছে সেসব নিয়ে আবার নতুন করে দুশ্চিন্তার উদ্রেগ ঘটছে।

মঙ্গলবারের নির্বাহী নির্দেশ সাক্ষর অনুষ্ঠানে ট্রাম্প বলেন- কয়লা খনির লোকজনকে আবার আমরা তাদের পূর্বতণ তৎপরতায় ফিরিয়ে নিয়ে যাবো-একদম দুষনমুক্ত কয়লা তুলবো আমরা।

হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি শ্যন স্পাইসার বলেন- ট্রাম্পের বিশ্বাস যে,পরিবেশ সুরক্ষা ও জ্বালানী উৎপাদন বৃদ্ধি – এ দু’টো লক্ষই তিনি একযোগে পূরণ করতে পারবেন।

XS
SM
MD
LG