অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু পরিবর্তন উদ্যোগে যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠান সমুহের দায়বদ্ধতার কথা ঘোষনা করা হয়েছে


আজ প্যারিস জলবায়ূ শীর্ষ সম্মেলনের এক বৈঠকে যুক্তরাষ্ট্রের হাোয়াইট হাউসের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন বিষয়ক উদ্যোগে যুক্তরাষ্ট্রের ৭৩টি ব্যবসা প্রতিষ্ঠানের সমর্থন প্রদানের দায়বদ্ধতার কথা ঘোষনা করা হয়।

দায় বদ্ধতার ঐ লক্ষসমুহের মধ্যে রয়েছে গ্যাস উদ্গীরণ ৫০ শতাংশ মাত্রা পর্যন্ত হ্রাস করা – আর সেইসঙ্গে রয়েছে পানির ব্যবহার ৮০ শতাংশ পর্যন্ত কমিয়ে ফেলা এবং শতভাগই নবায়নযোগ্য জ্বালানী ক্রয়ের কথা।

মঙ্গলবারেই ফ্রান্সের তরফে পরবর্তী চার বছরে নবায়নযোগ্য জ্বালানী সূত্র উদ্ভাবন এবং খনিজ জ্বালানীর বদলি নিয়ে আসা বাবদে আফ্রিকী দেশগুলোকে দূ’শো এক কোটি ডলার প্রদানের কথা ঘোষনা করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়াঁ ওলান্দ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, জলবায়ু পরিবর্তনজনিত কারনে ক্ষতিগ্রস্ত ছোটো ছোটো কয়েকটি দ্বীপ রাষ্ট্রের সঙ্গে একত্রে - শীর্ষ বৈঠকে মিলিত হন।

জাতিসংঘ জলবায়ূ সম্মেলনে যোগদানকারি বেশ অনেক ক’টি দেশের রাষ্ট্র প্রধানেরা বনায়ন ও বন সূরক্ষা অভিমুখি উদ্যোগের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।

জাতিসংঘ মাহাসচিব বান কি মুন বলেন-পরিস্থিতির আমূল পরিবর্তনের লক্ষ নিয়ে এ শীর্ষ সম্মেলনে সিদ্ধান্তসূচক পদক্ষেপ গৃহিত হতে হবে অবশ্যই।

XS
SM
MD
LG