অ্যাকসেসিবিলিটি লিংক

জো বাইডেনের বিজয় : যুক্তরাষ্ট্র কংগ্রেসে সত্যায়িত


নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় যুক্তরাষ্ট্রের কংগ্রেস সত্যায়িত করেছে । আজ খুব ভোরে কংগ্রেস তার সাংবিধানিক দায়িত্ব সম্পন্ন করেছে। এর আগে গতকাল বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনটি ঘিরে ফেললে কংগ্রেস সদস্যরা সভা ত্যাগ করতে বাধ্য হন। এই অধিবেশনের সভাপতি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ইলেক্টরাল কলেজের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন যে বাইডেন ৩০৬ ইলেকটরাল ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২ ভোট ।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় যুক্তরাষ্ট্রের কংগ্রেস সত্যায়িত করেছে । আজ খুব ভোরে কংগ্রেস তার সাংবিধানিক দায়িত্ব সম্পন্ন করেছে। এর আগে গতকাল বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনটি ঘিরে ফেললে কংগ্রেস সদস্যরা সভা ত্যাগ করতে বাধ্য হন। এই অধিবেশনের সভাপতি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ইলেক্টরাল কলেজের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন যে বাইডেন ৩০৬ ইলেকটরাল ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২ ভোট । ট্রাম্প গত দু মাস ভিত্তিহীন ভাবে বার বার বলে আসছিলেন যে তিনিই নির্বাচনে জয়লাভ করেছেন এবং গতকাল একাধিক বিবৃতিতে তিনি এই ফলাফলের বিরুদ্ধে লড়াই করতে তাঁর সমর্থকদের প্রতি আহ্বান জানান।

বাইডেনের বিজয়কে কংগ্রেস সত্যায়িত করার পর পরই ট্রাম্প নিয়ম মতো ২০ শে জানুয়ারি ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেন তবে বলেন , “ আমি নির্বাচনের ফলাফলের ব্যাপারে সম্পূর্ণ দ্বিমত পোষণ করি”। তিনি আরও বলেন, তাঁর কথায় “ প্রেসিডেন্টের ইতিহাসে সব চেয়ে ভাল প্রথম মেয়াদের সমাপ্তি ঘটল, তবে আমেরিকাকে আবার মহান করার আমাদের লড়াইয়ের এ কেবল সূচনা”। ট্রাম্পের এই বিবৃতিটি প্রকাশ করেন তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমের পরিচালক , ড্যান স্ক্যাভিনো। গতকাল ট্রাম্প নিয়ম ভঙ্গ করে দাঙ্গা সম্পর্কে পোস্ট দেয়ায় ফেইস বুক এবং টুইটার ট্রাম্পের আকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছে।

এ দিকে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল পুলিশ এবং স্থানীয় আইন প্রয়োগকারীরা , ক্যাপিটল হিল প্রাঙ্গন থেকে ট্রাম্প সমর্থকদের সরিয়ে দিয়ে, সেনেট এবং প্রতিনিধি পরিষদের সদস্যদের জন্য নিরাপত্তা নিশ্চিত করার পর তাঁরা আবার রাত নয়টায় অধিবেশনের কাজ শুরু করেন।

XS
SM
MD
LG