অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করলেন দুজন শীর্ষ কংগ্রেসম্যান


হংকং এর নতুন নিরাপত্তা আইনে একজন আমেরিকান নাগরিকসহ যে ৬ জন গণতন্ত্রপন্থির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে হংকং তার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র কংগ্রেসের দু জন প্রভাবশালী সদস্য চীনকে কঠোর ভাবে সতর্ক করে দিয়েছেন।

হংকং এর নতুন নিরাপত্তা আইনে একজন আমেরিকান নাগরিকসহ যে ৬ জন গণতন্ত্রপন্থির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে হংকং তার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র কংগ্রেসের দু জন প্রভাবশালী সদস্য চীনকে কঠোর ভাবে সতর্ক করে দিয়েছেন। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন গতকাল হংকং কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের কথা জানায় । এই ছয়জনকে গত মাসে সেখানে আরোপিত জাতীয় নিরাপত্তা আইন লংঘনের অভিযোগে খোঁজা হচ্ছে। তারা সেই এলাকা থেকে পালিয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান এলিয়ট এনজেল এবং সেনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সিনিয়র ডেমক্র্যাট সেনেটর রবার্ট মেনেন্ডেজ এক বিবৃতিতে বলেছেন “ বেইজিং যদি মনে করে তাদের এই সব প্রচেষ্টা যারা মুক্তি, গণতন্ত্র , মানবাধিকার এবং আইনের শাসনের পক্ষে দাঁড়িয়েছে তাদের নীরব করে দিতে পারবে তা হলে তারা মারত্মক ভুল করছে। আজ আমরা সকলেই হংকং এর লোক”।

এনজেল এবং মেনেন্ডেজ বলেন যে তারা ঐ আধা স্বায়ত্বশাসিত অঞ্চলের বেইজিংপন্থি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করছে যেখানে ঐ অঞ্চলের বাইরে গিয়েও এমন একজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে যে কীনা গত দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের নাগরিক। তারা বলেন চীন যে আন্তর্জাতিক সম্প্রদায়ের আইনের প্রতি শ্রদ্ধাশীল ও দায়িত্বশলি রাষ্ট্র এই কর্মকান্ডে চীনের সেই বিশ্বাসযোগ্যতা খর্ব হয়েছে।

XS
SM
MD
LG