অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে যুক্তরাষ্ট্র বিশ্বে করোনাভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল হতে পারে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজসংবাদদাতাদের অবহিতকরণের সময়ে জানান যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিচ্ছে যে যুক্তরাষ্ট্র হতে পারে বিশ্বে করোনাভাইরাসের পরবর্তী কেন্দ্রস্থল। তারা বলে যে বিশ্বে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তদের সংখ্যার ৪০ শতাংশই যুক্তরাষ্ট্রে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্রী মার্গারেট হ্যারিস মঙ্গলবার বলেছেন যুক্তরাষ্ট্রে এই রোগের সংক্রমণ বাড়ছে। চীন ও ইটালির পর যুক্তরাষ্ট্র হচ্ছে তৃতীয় দেশ যেখানে এই রোগে পঞ্চাশ হাজার লোক নিশ্চিত আক্রন্ত হয়েছ্নে এবং ৬০০ ‘র ওবেশি লোক মারা গেছেন।

এ দিকে চিকিৎসা বিষয়ক বিশেষজ্ঞদের সতর্ক বার্তা সত্বেও ডনাল্ড ট্রাম্প কয়েক সপ্তার মধ্যেই গোটা দেশে স্বাভাবিক কাজকর্ম শুরু করার প্রস্তুতির কথাও বলেছেন। বিশেষজ্ঞরা বলছেন এর ফলে COVID-19 ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। প্রেসিডেন্ট বলেন আমি চাই ইস্টারের সময়ে অর্থাৎ ১২ই এপ্রিল নাগাদ সব খুলে দেয়া হোক। মঙ্গলবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন আমাদেরকে খুব তাড়াতাড়ি কাজে ফিরে যেতে হবে , লোকজন যা ভাবছে তার চাইতেও আগে। তিনি সতর্ক করে দেন যে তা না হলে অর্থনীতিতে মারাত্মক ক্ষতি হবে এবং মোট অভ্যন্তরীণ উৎপাদনের ২০ থেকে ২৫ পয়েন্ট কমে যাবে। হোয়াইট হাউজে পরবর্তীতে দেয়া আরেকটি সাক্ষাৎকারে ট্রাম্প আরও বলেন যে ইস্টারের সময়ে গির্জা-ভরা লোক দেখতে খুব ভাল লাগবে। তবে চিকিৎসক সম্প্রদায় বলছেন যে যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঞ্চলে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে কয়েক মাস ধরে।

তবে দিনে আরও পরের দিকে হোয়াইট হাউজে সংবাদদাতাদের অবহিতকরণের সময়ে ট্রাম্প বলেন তিনি এ ব্যাপারে করোনাভাইরাস টাস্ক ফোর্স এবং তাদের উপাত্তের উপর নির্ভর করবেন, যারা হয়ত দেখবে যে দেশের কোন কোন অংশ COVID-19 এর জন্য বিপজ্জনক নয় যেমন চাষবাসের এলাকা , পশ্চিমের কোন কোন অঙ্গরাজ্য এবং টেক্সাস। প্রেসিডেন্ট বলেন তিনি আশা করেন ইস্টার নাগাদ সেটা করা সম্ভব হবে।

সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং নভেম্বরের সাধারণ নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্টের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বি জো বাইডেন বলেছেন বিষয়টি অবিশ্বাস্য। তিনি সি এন এনকে বলেন , প্রেসিডেন্ট কি বলছেন এ সব ? সবাইকে তিনি কাজে ফিরিয়ে আনতে চান । আমরা সকলেই চাই অর্থনৈতিক কার্যক্রম শুরু হোক যত শিগগির সম্ভব। আর সেটা করার উপায় হচ্ছে বিষয়টির চিকিৎসার দিকে অবিলম্বে নজর দেয়া।

দেশে কোরোনা ভাইরাসের সব চেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যে নিউ ইয়র্ক অঙ্গ রাজ্যে তার গভর্ণর অ্যান্ড্রু কিউমোও প্রেসিডেন্টের এই উক্তির সমালোচনা করছেন। তিনি বলেন কোন আমেরিকানই মানুষের জীবনের মূল্যে অর্থনীতিকে চাঙ্গা করতে চাইবে না।

XS
SM
MD
LG