অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বন্ধের সময় খুব দ্রুত পার হয়ে যাচ্ছে-বিশ্ব স্বাস্থ্য সংস্থা


বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বন্ধের সময় খুব দ্রুত পার হয়ে যাচ্ছে কেননা চীনের বাইরে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসস শুক্রবার বলেন, "আমরা এখনও এমন একটি পর্যায়ে রয়েছি যেখানে নিয়ন্ত্রণের ব্যবস্থা করা সম্ভব," তবে তিনি সতর্ক করেন, "আমাদের সুযোগ সংকীর্ণ।"

চীনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৬,২০০ এরও বেশি। মারা গেছে ২২৪৫ জন। চীনের বাইরেও আরও এক হাজার ২০০ জন ভাইরাসে সংক্রমিত হয়েছে এবং এক ডজনেরও বেশি লোক মারা গেছে। টেড্রস বলছেন যে চীনের বাইরে আক্রান্তের সংখ্যা "তুলনামূলকভাবে কম” কিন্তু এই সংখ্যা চীনের সঙ্গে কোন প্রকার সংযুক্ত ছাড়াই বৃদ্ধি পেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

শনিবার দক্ষিণ কোরিয়া জানিয়েছে, কেবল চার দিনের মধ্যে আক্রান্তের সংখ্যা ছয়গুণ বেড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, নতুন করে ৮৭ জন আক্রান্ত হয়েছেন এবং ভাইরাসটিতে আক্রান্তের মোট সংখ্যা ৪৩৩। তাদের বেশিরভাগই দায়েগু শহরের একটি গির্জা এবং হাসপাতালের সাথে যুক্ত। চীনের বাইরে দক্ষিণ কোরিয়ায় এখন আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশী। রয়টার্স জানিয়েছে যে স্যামসাং ইলেক্ট্রনিক্স দক্ষিণ কোরিয়ার গুমিতে মোবাইল ডিভাইস কারখানায় একজন করোনভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে। সোমবার সকাল অবধি এই কারখানাটি বন্ধ থাকবে। টেড্রস শুক্রবার বলেন, "আমি আশা করি দক্ষিণ কোরিয়া এই প্রারম্ভিক পর্যায়ে এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করার জন্য সব কিছু করবে।"

ডব্লুএইচও প্রধান ইরানে ভাইরাসের নতুন করে আক্রান্তের সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, পাশাপাশি লেবাননে ভাইরাস বহনকারী ইরানী ভ্রমণকারী এবং অন্য এক যাত্রী যিনি এই ভাইরাসটি ইরান থেকে কানাডায় ছড়িয়ে দিয়েছেন তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে। লেবানন শুক্রবার তাদের প্রথম করোনভাইরাসে য়াক্রান্ত হবার বিষয়টি নিশ্চিত করেছে- ৪৫ বছর বয়সী এক মহিলা যিনি ইরান থেকে এসেছিলেন এবং হাসপাতালে তাকে পৃথকীকরণ ব্যবস্থায় রাখা হয়েছে। শুক্রবার ইরানের স্বাস্থ্য কর্তৃপক্ষ করোনাভাইরাসে আরও দু'জনের মৃত্যুর খবর জানিয়েছে।

তুরস্কে, স্বাস্থ্য মন্ত্রী ফাহের্তিন কোকা বলেছেন, কর্মকর্তারা ইরান থেকে সীমান্তে আগত ভ্রমণকারীদের স্বাস্থ্য পরীক্ষা করা শুরু করেছেন এবং গত ১৪ দিনের মধ্যে যারা কওম ভ্রমণ করেছেন বা যাদের মধ্যে অসুস্থতার লক্ষণ রয়েছে তাদের প্রবেশের অনুমতি দেয়া হচ্ছেনা। সংযুক্ত আরব আমিরাতে নয়জন এবং মিশরে একজন আক্রান্তের খবর পাওয়া গেছে।

ইটালিতে ভাইরাসে এখন পর্যন্ত দু'জন লোক মারা গেছে,কর্তৃপক্ষ জানিয়েছে শনিবার দেশে কমপক্ষে ৩০জন আক্রান্ত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন তারা দেশের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি স্কুল, রেস্তোঁরা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দিয়েছেন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন শনিবার জানিয়েছে যে ২১ শে ফেব্রুয়ারী পর্যন্ত আক্রান্তদের সংস্পর্শে আসা লোকদের সংখ্যা ছয় লক্ষ ১৮ হাজারের ও বেশী। এবং এদের প্রত্যেককে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

XS
SM
MD
LG